Calcutta London Bus Service: অবিশ্বাস্য! কলকাতা থেকে লন্ডন বাস! ৫০ দিনে রাজকীয় যাত্রা...

Calcutta London Bus Service: কলকাতা থেকে লন্ডন বাস! স্বপ্ন? গাঁজাখুরি গল্প? না, একেবারেই ঘোর বাস্তব। সত্যিই লন্ডন-কলকাতা বাস সার্ভিস ছিল। চালু হয়েছিল ১৯৫৭ সালে।

| Jun 23, 2024, 15:24 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলকাতা থেকে লন্ডন বাস! স্বপ্ন? গাঁজাখুরি গল্প? না, একেবারেই ঘোর বাস্তব। সত্যিই লন্ডন-কলকাতা বাস সার্ভিস ছিল। চালু হয়েছিল ১৯৫৭ সালে। এবং এটিই ছিল পৃথিবীর দীর্ঘতম বাসরুট। প্রথম যাত্রাটি ছিল লন্ডন থেকে কলকাতা। লন্ডন থেকে যাত্রা শুরু করে বাসটি বেলজিয়াম , যুগোস্লাভিয়া, উত্তর-পশ্চিম ভারত হয়ে কলকাতা আসে। লন্ডন থেকে কলকাতা পৌঁছতে লেগেছিল প্রায় ৫০ দিন!

1/6

এপ্রিল-জুন

বাস সার্ভিসটি পরিচালনা করত আলবার্ট ট্রাভেল। প্রথম যাত্রা শুরু হয়েছিল ১৯৫৭ সালের ১৫ এপ্রিলে। লন্ডন থেকে। প্রথম পরিষেবাটি ৫০ দিন পরে ৫ জুন কলকাতায় পৌঁছয়। 

2/6

ভারতে

যাত্রাপথে বাসটি ইংল্যান্ড থেকে বেলজিয়াম এবং সেখান থেকে পশ্চিম জার্মানি, অস্ট্রিয়া, যুগোস্লাভিয়া, বুলগেরিয়া, তুরস্ক, ইরান, আফগানিস্তান, পাকিস্তান হয়ে ভারতে প্রবেশ করে। উত্তর-পশ্চিম ভারত হয়ে মানে, দিল্লি-আগ্রা-এলাহাবাদ-বেনারস হয়ে কলকাতায় পৌঁছয় বাসটি।

3/6

অত্যাধুনিক

সেই সময়ের নিরিখে দারুণ আধুনিক ছিল বাসের পরিষেবা ব্যবস্থা। ছিল পড়ার সুবিধা, ঘুমনোর আলাদা বাঙ্ক, ফ্যান-চালিত হিটার, রান্নাঘর, এমনকি, বাসের উপরের ডেকে ছিল ফরোয়ার্ড অবজারভেশন লাউঞ্জ! ছিল রেডিও এবং মিউজিক সিস্টেম।

4/6

শপিং ও পর্যটন

তেহরান, সালজবার্গ, কাবুল, ইস্তাম্বুল এবং ভিয়েনায় কেনাকাটার অনুমতি দেওয়া হত পর্যটকদের। উত্তর ভারত ঘুরে দেখার সময়ও দেওয়া হত তাঁদের। যমুনাতীর, তাজমহল, বেনারস-সহ ভারতের পর্যটন-গন্তব্যে সময় কাটানোর জন্য সময় দেওয়া হত। 

5/6

১৫ ট্রিপ

অ্যালবার্ট ট্রাভেল কোম্পানি কলকাতা থেকে লন্ডন এবং লন্ডন থেকে সিডনি পর্যন্ত এই বাসটির প্রায় ১৫টি ট্রিপ সম্পূর্ণ করেছিল!

6/6

পরিষেবা বন্ধ

ইরানের রাজনৈতিক পরিস্থিতি এবং পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনা বৃদ্ধির কারণে ১৯৭৬ সালে বাস পরিষেবাটি বন্ধ করে দেওয়া হয়।