এখন থেকে বেসরকারি বাস, মিনিবাসে ন্যূনতম ভাড়া ২৫-৩০ টাকা!

May 14, 2020, 10:13 AM IST
1/5

রণয় তিওয়ারিঃ সোমবার থেকে চালু হচ্ছে বেসরকারি বাস, কিন্তু তাতে যাত্রী থাকবেন মাত্র ২০ জন। আর ভাড়া? তা শুনলে আমজনতার মাথায় আকাশ ভেঙে পড়ার জোগাড়!

2/5

আর এখানেই গোল, জ্বালানির ভাড়া তুলতে বাস মালিকরা ভাড়া বাড়িয়ে দিতে চাইছেন এক লাফে দ্বিগুণেরও বেশি। বাস মালিকদের দাবি, ন্যূনতম ভাড়া ২৫-৩০ টাকা পর্যন্ত করতে হবে। এরপর কিলোমিটার অনুযায়ী ধাপে ধাপে ভাড়া বাড়বে।

3/5

বেকায়দায় পড়েছেন যাত্রীরা। এতটা ভাড়া বাড়লে, কীভাবে দিন আনা দিন খাওয়া পরিবারের সদস্যরা কাজে বেরোবেন? প্রশ্ন থেকেই যাচ্ছে।

4/5

একটানা এতদিন বাড়িতে বসে থাকায় আয় নেই অনেকেরই। সেক্ষেত্রে বাস-সওয়ারিরা বেশিরভাগই নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্ত পরিবারের। তাঁরা কীভাবে চলাফেরা করবেন? সরকারের কাছে মধ্যস্থতার দাবি করছেন বাসমালিক-যাত্রী, উভয়পক্ষই। তবে প্রশ্ন থেকে যাচ্ছে আরও একটি বিষয়ে, বেসরকারি  বাসচালকরা কি আদৌ সরকারি স্বাস্থ্যবিধি মেনে ২০ জন যাত্রীই তুলবেন? আর যদি তা না করেন, তাহলে সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে।

5/5

উল্লেখ্য, বাস ভাড়া যে বাড়তে চলেছে তার ইঙ্গিত মিলেছিল মঙ্গলবার মুখ্যমন্ত্রীর কথাতেই। মুখ্যমন্ত্রী বলেন, "এখন বেসরকারি বাসের ক্ষেত্রে ভাড়া কী হবে? তা নিজেরা ঠিক করে নেবে। যাঁরা সেটা ব্যয় করতে পারবেন, তাঁরা-ই বাসে উঠবেন। আর যাঁরা পারবেন না, তাঁরা উঠবেন না। এই বিষয়ে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।"