Viral TET Bride: বিয়ের মণ্ডপে নববধূর সাজেই টেট পাস কনের 'নিয়োগ চাই' স্লোগান! তীব্র হইচই...

Viral TET Bride: 'শুভ দিনেও ভুলতে পারিনি...' কী বলছেন নববধূ? বিয়ের মণ্ডপে স্ত্রীর আন্দোলনে স্বামীর বক্তব্য-ই বা কী?

May 11, 2023, 20:48 PM IST
1/6

বিয়ের মঞ্চেই কনের 'চাকরি চাই'!

Viral TET Bride

পার্থ চৌধুরী: বেনারসি, মালা-মুকুট, গয়নায় সজ্জিত বিয়ের কনে। হঠাৎ-ই সবাইকে অবাক করে দিয়ে ছাদনাতলায় দাঁড়িয়েই স্লোগান তুললেন, 'নিয়োগ চাই, নিয়োগ চাই!' উপস্থিত আমন্ত্রিতরা তখন হতবাক। তবে ততক্ষণে বিয়ের কনের সঙ্গে গলা মিলিয়েছেন তাঁর বন্ধুরাও। 

2/6

বিয়ের মঞ্চেই কনের 'চাকরি চাই'!

Viral TET Bride

ঘটনাটি পূর্ব বর্ধমানের ভাতারের খেড়ুর গ্রামের একটি বিয়ে বাড়িতে। চাকরিপ্রার্থী কনের নাম অভয়া রায়। তাঁর অভিযোগ, তিনি ২০১৪ সালে টেট পাস করলেও চাকরি পাননি। সেই আক্ষেপ থেকেই বিয়ের দিনেও চাকরির দাবিতে তিনি স্লোগান তুললেন, 'নিয়োগ চাই, নিয়োগ চাই। আমাদের বঞ্চনা মানছি না, মানব না।' সেই ভিডিয়ো এখন ভাইরাল।

3/6

বিয়ের মঞ্চেই কনের 'চাকরি চাই'!

Viral TET Bride

জানা গিয়েছে, অভয়ার বাবা বনমালী রায় দীর্ঘদিন ধরেই অসুস্থ । মা আল্পনাদেবী গৃহবধূ । দাদা লক্ষ্মীকান্তরও সেরকম আয় নেই। অভাবের সংসারের বড় হয়ে ওঠা মেয়ে অভয়ার ছোট থেকেই শিক্ষিকা হওয়ার স্বপ্ন। সেই লক্ষ্যপূরণে স্নাতক হওয়ার পর অভয়া ডিএলএড কোর্সও সম্পূর্ণ করেন। তারপর ২০১৪ সালে তিনি প্রাথমিক টেট উত্তীর্ণ হন। 

4/6

বিয়ের মঞ্চেই কনের 'চাকরি চাই'!

Viral TET Bride

কিন্তু তারপর দীর্ঘ ৯ বছর পেরিয়ে গেলেও নিয়োগপত্র আর হাতে পাননি অভয়া রায়। বঞ্চিতদের দলে তিনিও। অভয়ার কথায়, '২০১৪ সালে টেট উত্তীর্ণ হই। তারপর ৯ বছর পেরিয়ে গেলেও নিয়োগপত্র হাতে পাইনি। শুধু খালি প্রতিশ্রুতি পেয়েছি। চাকরি না পাওয়ার আক্ষেপ তাই বিয়ের শুভ দিনেও ভুলে থাকতে পারিনি। তাই ৬ তারিখ আমার বিয়ের আসরেও নিয়োগ চাই ছাড়া অন্যও কোনও আলোচনা থাকবে না বলে ঠিক করি। বিয়ের দিন তাই আমার সহযোদ্ধাদের সঙ্গে নিয়ে সকল আমন্ত্রিত অতিথিদের সামনে নিয়োগ চাই স্লোগান তুলি।'

5/6

বিয়ের মঞ্চেই কনের 'চাকরি চাই'!

Viral TET Bride

ভাতারেরই ছাতনি গ্রামের যুবক রিন্টু দে-র সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন টেট আন্দোলনকারী অভয়া। ৮ মে বৌভাতের পর সংসার জীবনে পা রাখলেও নিয়োগের দাবিতে টেট আন্দোলন থেকে পিছু হঠতে নারাজ অভয়া। আর এই বিষয়ে স্ত্রী অভয়ার পাশেই দাঁড়িয়েছেন স্বামী রিন্টুও। 

6/6

বিয়ের মঞ্চেই কনের 'চাকরি চাই'!

Viral TET Bride

রিন্টু দে-র সাফ কথা, তাঁর স্ত্রীর দাবি ন্যায্য। যোগ্যতা আছে বলেই তাঁর স্ত্রী নিয়োগের দাবি করেছেন। তাই অভয়ার পাশেই থাকবেন তিনি। আর অভয়ার বক্তব্য, 'আমাদের সাথে হওয়া বঞ্চনার কথা সবাইকে জানাতেই এই পথ বেছে নিতে বাধ্য হয়েছি।'