75th Independence Day: Kargil war নিয়ে ছবি তৈরি করে মৃত্যুর হুমকি পেয়েছিলেন J.P.Dutta

Aug 15, 2021, 12:33 PM IST
1/7

বর্ডার

Border

নিজস্ব প্রতিবেদন: সারাদেশ জুড়ে পালন করা হচ্ছে ৭৫তম স্বাধীনতা দিবস। বলিউডের অন্যতম জনপ্রিয় ঘরানা, দেশাত্মবোধক ছবি। এই ঘরানার ছবির কথা লিখতে বসলে প্রথমেই যে নামটা মাথায় আসে, সেটি হল জে পি দত্তর ছবি বর্ডার। ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবির প্রেক্ষাপট ছিল ১৯৭১ সালের ভারত পাকিস্তান যুদ্ধ।   

2/7

এলওসি কার্গিল

LOC Kargil

কার্গিল যুদ্ধকে কেন্দ্র করে সবচেয়ে প্রথম ছবি তৈরি করেছিলেন পরিচালক জে.পি.দত্ত।  ছবির নাম এলওসি কার্গিল। এই ছবির মাধ্যমেই যুদ্ধে নিহত শহীদদের শ্রদ্ধার্ঘ জানান পরিচালক। এই ছবি তৈরির পর মৃত্যুর হুমকিও পেয়েছিলেন পরিচালক।  

3/7

লক্ষ্য

Lakshya

নয়ের দশকের অন্যতম জনপ্রিয় ছবি হৃত্বিক রোশন (Hrithik Roshan) অভিনীত লক্ষ্য(Lakshya)। যদিও এই ছবির গল্প একটি ছেলেকে কেন্দ্র করে যাঁর জীবনে কোনও লক্ষ্য নেই কিন্তু হঠাৎই সে সেনাবাহিনীতে যোগদান করে, কিন্তু এই ছবির একটা বড় অংশের প্রেক্ষাপট কার্গিল যুদ্ধ।   

4/7

ট্যাঙ্গো চার্লি

Tango Charlie

এই ছবির গল্প তরুণ চৌহানকে কেন্দ্র করে। পুলিস থেকে বিএসএফের একজন সাহসী যোদ্ধা হয়ে ওঠার গল্প বলে এই ছবি। মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন ববি দেওল(Bobby Deol)।

5/7

উরি- দ্য সার্জিকাল স্ট্রাইক

Uri- The Surgical Strike

উরিতে পাকিস্তানের হামলা এবং তাঁর প্রতিশোধ নিতে পাকিস্তান অধ্যুষিত কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সার্জিকাল স্ট্রাইকের প্রেক্ষাপটে তৈরি ছবি উরি দ্য সার্জিকাল স্ট্রাইক(Uri- The Surgical Strike)। এই ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কার পান ভিকি কৌশল(Vicky Kaushal)। 

6/7

শেরশাহ

Shershaah

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধে শহীদ ক্যাপ্টেন বিক্রম বাত্রার জীবন নিয়ে তৈরি হয়েছে শেরশাহ(Shershaah)। ছবিতে ক্যাপ্টেনের চরিত্রে অভিনয় করে ইতিমধ্যেই প্রশংসা কুড়িয়েছেন সিদ্ধার্থ মালহোত্রা(Sidharth Malhotra)।  চলতি বছরের ১২ই অগাস্ট মুক্তি পেয়েছে এই ছবি।

7/7

ভুজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া

Bhuj: The Pride of India

৭৫তম স্বাধীনতা দিবসের প্রাককালে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে অজয় দেবগণ(Ajay Devgn) অভিনীত ছবি ভুজ দ্য প্রাইড অফ ইন্ডিয়া(Bhuj: The Pride of India)। ১৯৭১ সালের ভারত পাকিস্তান যুদ্ধের প্রেক্ষাপটে তৈরি ছবির চিত্রনাট্য। এই যুদ্ধের সময় আইএএফ স্কোয়াড্রন লিডার বিজয় কার্নিক ছিলেন ভুজ এয়ারপোর্টে। ৩০০ জন স্থানীয় মহিলার সাহায্যে তিনি ও তাঁর অফিসাররা সেখানেই নির্মান করেছিলেন আইএএফ এয়ারবেস।