এই তারকা সন্তানদের নামের মধ্যে লুকিয়ে রয়েছে বিশেষ অর্থ

Jul 19, 2021, 14:51 PM IST
1/9

২০১১ সালে মেয়ের মা হন ঐশ্বর্য রাই বচ্চন। মেয়ের নাম রাখেন আরাধ্যা। যার অর্থ আরাধনা করে পাওয়া হয়েছে যাকে। 

2/9

সইফ-করিনা তাঁদের প্রথম সন্তানের নাম রেখেছিলেন তৈমুর, যা নিয়ে কিছু কম বিতর্ক হয়নি। কেউ কেউ কটাক্ষ করেছিলেন তুর্কি মোঘল স্বৈরাচারী শাসক তৈমুর লং-এ নামে ছেলের নাম রেখেছেন সইফিনা। যদিও করিনা জানিয়েছিলেন, তৈমুর আরবি শব্দ, যার নামের অর্থ লোহা। দ্বিতীয় সন্তানের নাম জেহ রেখেছেন তাঁরা। জানা যায়, 'জেহ' শব্দের ল্যাটিন অর্থ Blue Crested Bird। অর্থাৎ নীল পালকের পাখি।

3/9

শিল্পা শেঠি ও রাজ কুন্দ্রা তাঁদের ছেলের নাম রেখেছেন ভিয়ান। যদিও ভিয়ান শব্দের অর্থ ঠিক জানা যায় না। আর মেয়ের নাম রেখেছেন সামিশা। শিল্পা জানান সা সংস্কৃত শব্দ, যার অর্থ 'আছে' আর 'মিশা' রাশিয়ান শব্দ, যার অর্থ 'ইশ্বরের মতো কেউ'। আর সামিশা অর্থে লক্ষ্মীকেও বোঝায়। 

4/9

রানি মুখোপাধ্যায় ও আদিত্য চোপড়া তাঁদের মেয়ের নাম রেখেছেন আদিরা। এই নাম অবশ্য আদিত্য ও রানির সমন্বয় করে রাখা হয়েছে। 

5/9

আমির খান ও কিরণ রাও তাঁদের সন্তানের নাম রেখেছেন আজাদ। যার অর্থ স্বাধীন। 

6/9

বিরাট কোহলি ও অনুষ্কা শর্মা তাঁদের মেয়ের নাম রেখেছেন ভামিকা। যেটি মা দুর্গার নাম বলে জানা যায়। 

7/9

নেহা ধুপিয়া ও অঙ্গদ বেদী তাঁদের প্রথম সন্তানের নাম রাখেন মেহর, যার অর্থ আশীর্বাদ। 

8/9

দিয়া মির্জা ও বৈভব রেখি তাঁদের সন্তানের নাম রেখেছেন অভ্যায়ন, যেটি একটি সংস্কৃত শব্দ। এই নাম বিষ্ণু ও গণেশের সঙ্গে সম্পর্কিত বলে জানা যায়। 

9/9

শাহিদ কাপুর ও মীরা রাজপুত তাঁদের প্রথম সন্তানের নাম রেখেছেন মিশা। এক্ষেত্রে মীরা-র Mi (Mira), আর শাহিদের Sha (Shahid) থেকে তাঁরা প্রথম সন্তানের নামকরণ করেছিলেন। শাহিদ-মীরা তাঁদের ছেলের নাম রাখেন জৈন (Zain)। যেটি একটি পার্সি শব্দ, যার অর্থ সৌন্দর্য।