রয়েছে ক্যান্সারের বিষ, আজ থেকেই অন্ধ্রের মাছ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করল বিহার সরকার

Oct 01, 2018, 14:08 PM IST
1/7

অন্ধ্র প্রদেশের প্রকাণ্ড কাটা পোনামাছের স্বাদের ভক্তের সংখ্যা নেহাত কম নয়। মাছপ্রবণ বাঙালির নানা পদে এই মাছ অপরিহার্য। কাটা পোনার কালিয়া থেকে বেগম বাহার, সুস্বাদু সব পদের নাম শুনলেই জিভে জল আসে অনেকের। অন্ধ্রের সেই পোনা মাছ বিক্রিই নিষিদ্ধ করল রাজ্য সরকার। সোমবার থেকেই বিহারে বন্ধ হয়ে গিয়েছে কাটাপোনা বিক্রি। 

2/7

বিহার সরকারের দাবি, অন্ধ্রপ্রদেশ থেকে পোনা মাছ চালান করার সময় ব্যবহার করা হয় বিষাক্ত রাসায়নিক। দীর্ঘক্ষণ সংরক্ষণের জন্য ব্যবহার করা হয় ফরম্যালিন। যা খেলে ক্যান্সার হতে পারে মানুষের।

3/7

শুধু বিহার নয়, পশ্চিমবঙ্গ-সহ গোটা পূর্ব ভারতে অন্ধ্রপ্রদেশ থেকে প্রচুর মাছ আমদানি হয়। পশ্চিমবঙ্গেও সর্বত্র মেলে অন্ধ্রের থেকে আসা কাটাপোনা। সেই মাছেও যে ফরম্যালিন নেই তার নিশ্চয়তা দিতে পারেননি পশ্চিমবঙ্গ মত্স্য উন্নয়ন নিগমের কর্তারাও। 

4/7

সোমবার মত্স্য উন্নয়ন নিগমের তরফে জানানো হয়, পশ্চিমবঙ্গের মোট মাছের চাহিদার ৫-৭ শতাংশ আসে অন্ধ্র প্রদেশ থেকে। সেই মাছে ফরম্যালিন দেওয়া আছে এমন অভিযোগ এখনো মেলেনি। ফলে মাছ নিষিদ্ধ করা নিয়ে কিছু ভাবছে না নিগম।   

5/7

বিহার সরকারের তরফে জানানো হয়েছে, অন্ধ্র প্রদেশ থেকে আসা মাছের নমুনায় ফরম্যালিনের চিহ্ন মিলেছে। মাস কয়েক আগে বিহার ও পশ্চিমবঙ্গেও পরীক্ষায় ফরম্যালিন মিলেছে বলে দাবি তাদের। 

6/7

প্রতি বছর ৫০,০০০ মেট্রিক টন মাছ অন্ধ্র প্রদেশ থেকে বিহারে আসত। বিহারের মাছের চাহিদার ৮০ শতাংশের বেশি আসত অন্ধ্রপ্রদেশ থেকেই। বিহারের ২৫টি জেলা থেকে অন্ধ্রের মাছের ৩৮টি নমুনা সংগ্রহ করা হয়। তাতে মিলেছে ফরম্যালিনের উপস্থিতির চিহ্ন। 

7/7

এমনকী পটনা থেকে সংগ্রহ করা যে নমুনা কলকাতার পরীক্ষাগারে পাঠানো হয়েছিল তাতে ফরম্যালিন ছাড়াও সিসা ও ক্যাডমিয়ামের মতো ক্ষতিকারক ধাতুর উপস্থিতি মিলেছে। যা মানুষের দেহের জন্য অত্যন্ত বিপদজনক।