তিনটে বড় পরিবর্তন আসছে অস্ট্রেলিয়ার টি-২০ বিগ ব্যাশ লিগে

Nov 16, 2020, 14:55 PM IST
1/5

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টের অন্যতম বড় আসর অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ। বিশ্বজুড়ে জনপ্রিয়তার দিক থেকে আইপিএলের পরেই রয়েছে বিবিএল। এবার বড় তিনটি পরিবর্তন আসতে চলেছে বিগ ব্যাশ লিগে।  

2/5

প্রথমত পাওয়ার প্লে কমিয়ে আনার ভাবনা। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ৬ ওভার পাওয়ার প্লে থাকে। বিগ ব্যাশ লিগে নতুন নিয়মে ইনিংস প্রতি পাওয়ার প্লে ৬ ওভারই থাকছে। তবে একটু অন্যভাবে। নতুন নিয়ম অনুযায়ী, ইনিংসের প্রথম ৪ ওভার পাওয়ার প্লে-র থাকবে। বাকি দুই ওভার ইনিংসের ১১ তম থেকে শুরু করে শেষ পর্যন্ত যে কোনও সময় নিতে পারবে ব্যাটিং দল। এই দুই ওভার ৩০ গজ বৃত্তের বাইরে থাকতে পারবেন মাত্র দু'জন ফিল্ডার।  

3/5

এক্স ফ্যাক্টর প্লেয়ার নামে আরও একটা নতুন নিয়ম চালু করছে বিবিএল। এই নিয়মে ম্যাচের প্রথম ১০ ওভারের মাঝে যে কোন দল চাইলে তাদের পরিকল্পনা পরিবর্তন করতে পারে। এখানে প্রথম ইনিংসে ১০ ওভারের মাঝে এক ওভার এর বেশি বল করেনি অথবা ব্যাটিংয়ে নামেনি এমন ক্রিকেটারকে প্রথম একাদশ থেকে পরিবর্তন করা যাবে।  

4/5

 ব্যাশ বুস্ট- তৃতীয় পরিবর্তন। দ্বিতীয় ইনিংসের মাঝামাঝি সময়ে অভিনব এই নিয়মে প্রথমে ব্যাট করা দল ১০ ওভার শেষে যা রান করেছিল দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল যদি নিজেদের প্রথম ১০ ওভারে সেটি ছাড়িয়ে যেতে পারে তাহলে তারা পাবে বোনাস পয়েন্ট।

5/5

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ এর এই তিন নিয়ম পরিবর্তনে খেলার আরও উন্নতি হবে বলে মনে করছেন প্রধান কনসালটেন্ট উডহিল। এটা দলের কোচ এবং অধিনায়ককে আরও চাপে রাখবে বলে মনে করেন তিনি।