Electric Scooters: জ্বালানির দামে ছ্যাঁকা! বড় সাশ্রয় করুন ইলেকট্রিক স্কুটারে, দাম একেবারে আয়ত্তে

Jul 07, 2021, 19:48 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: দর হাঁকিয়ে সেঞ্চুরি পার করেছে পেট্রোল। পিছু পিছু এগোচ্ছে ডিজেলও। চড়া দামের বাজারে সবদিক থেকেই সাশ্রয়ের পথ খুঁজছেন আমজনতা। জ্বালানির দামের ছ্যাঁকা থেকে বাঁচতে তাই দারুণ বিকল্প হতে পারে ইলেকট্রিক স্কুটার। খুঁজতে হবে না পেট্রোলপাম্প, দিতে হবে না টোলট্যাক্সও, পরিবেশ বান্ধব স্কুটার কেনার উপযুক্ত সময় এখনই। রইল ছবি ও বিশদ তথ্যসহ তালিকা।

2/7

Ather 450/450X

দেশীয় সংস্থা অ্যাথার (Ather) তাঁদের ইলেকট্রিক স্কুটার 450  এর আধুনিকতম মডেল 450X এনেছে বাজারে। ২.৭ কিলোওয়াটের ব্যাটারিযুক্ত এই ইলেকট্রিক স্কুটি প্রায় ১১৬ কিলোমিটার পর্যন্ত পাড়ি দিতে পারবে। ফুল চার্জ নিতে ৫ ঘণ্টা সময় নেবে এই স্কুটি। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮০ কিমি। ভারতের বাজারে অ্যাথার 450 এর দাম শুরু হচ্ছে প্রায় ১.২৭ লক্ষ টাকা থেকে।

3/7

Revolt RV400

রিভোল্ট আরভি ৪০০ এর গঠন স্পোর্টস বাইকের মতো। যদিও সেই গর্জন শোনা যাবে না। কারণ এটি ইলেকট্রিক বাইক। ৪ কিলোওয়াটের মোটরসহ ৩.২৪ কিলোওয়াটের একটি ব্যাটারি মিলবে যা চার্জ করতে সময় নেবে ৫ ঘণ্টা। ১৫০ কিমি রেঞ্জ। সর্বোচ্চ গতিবেগ ৮০ কিমি প্রতি ঘণ্টা। নিরাপত্তার জন্য দুদিকেই ডিস্ক ব্রেক থাকছে। বাজারে মাত্র ১ লক্ষ ৪০ হাজার টাকাতেই মিলবে এই স্কুটার।  

4/7

Bajaj Chetak

বজাজ চেতকের দুরকম ইলেকট্রিক মডেল ভারতের বাজারে রয়েছে। আরবেন মডেলটি ১  লক্ষ টাকায় ও প্রিমিয়াম মডেলটির দাম পড়বে প্রায় ১ লক্ষ ১৫ হাজার টাকায়। একবার চার্জে ৯৫ কিলোমিটার পর্যন্ত যাওয়া যাবে। সর্বোচ্চ ৭৮ কিমি প্রতি ঘণ্টার মাইলেজ মিলবে এই স্কুটারে।

5/7

TVS iQube Electric

দুচাকার বাজারে টিভিএসের নাম বেশ জনপ্রিয়। আইকিউব ইলেকট্রিক স্কুটার এনে অন্যদের জোর টক্কর দিয়েছে এই সংস্থা। একবার চার্জে ৭৫ কিমি প্রতি ঘণ্টা যেতে পারবে এই স্কুটারটি। সর্বোচ্চ গতিবেদ ঘণ্টায় ৮০ কিমি। চালানোর সময় ইকোনমি ও পাওয়ার মোডে বদল করতে পারবেন আরোহীরা। ভারতের বাজারে এই স্কুটির দাম পড়বে ১ লক্ষ ১৫ হাজার টাকা।

6/7

Hero Photon HX

হিরো ফোটন ইলেকট্রিক স্কুটারের দাম একেবারে আয়ত্তের মধ্যে। মাত্র ৭৫ হাজার টাকায় মিলবে এই স্কুটার। তবে যেতে পারবেন সর্বোচ্চ ৪৫ কিমি প্রতি ঘণ্টায়। পুরো চার্জ হতে ৫ ঘণ্টা সময় লাগবে। রেঞ্জ ৮০ কিমি।   

7/7

Pure EV Epluto 7G

ইলেকট্রিক স্কুটারের বাজারে সবচেয়ে সাশ্রয়ী পিউর ইভি ইপ্লুটো ৭জি স্কুটারটি। মাত্র ৮৩ হাজার ৯৯৯ টাকায় পাওয়া যাবে। ২.৫ কিলোওয়াটের ব্যাটারিযুক্ত এই স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ৬০ কিমি প্রতি ঘণ্টা। ডিজিটাল ইনস্ট্রুমেন্টসহ, এলইডি হেডল্যাম্প মিলবে এই স্কুটারে। সম্পূর্ণ চার্জ হতে সময় নেবে ৪ ঘণ্টা।