Siliguri: উত্তরবঙ্গে মিটবে ঘাটতি, North Bengal Medical-এ চালু হল রাজ্যের সর্ববৃহত্ অক্সিজেন প্ল্যান্ট

Oct 04, 2021, 17:13 PM IST
1/5

করোনার প্রথম ঢেউয়ে অক্সিজেনের তীব্র হাহাকার দেখা গিয়েছিল দেশজুড়ে। দিল্লির ঘাটতি পূরণ করতে বাংলা থেকে পাঠাতে হয়েছিল অক্সিজেন। তারপরই রাজ্য ও কেন্দ্রের পক্ষ থেকে দেশের বিভিন্ন হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট বসানোর উদ্যোগ নেওয়া হয়।  

2/5

রাজ্য স্বাস্থ্য দফতরের উদ্যোগে সোমবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে চালু হয়ে গেল রাজ্যের সবচেয়ে বড় অক্সিজেন প্ল্যান্ট। এর জন্য কয়েক কোটি টাকা বিনিয়োগ করেছে রাজ্য স্বাস্থ্য দফতর।  

3/5

একাধিকবার ট্রায়ালের পর সোমবার চালু হয়ে গেল প্ল্যান্টটি। এর উত্পাদন ক্ষমতা ২০০০ এলপিএম অর্থাত্ অক্সিজেন উত্পাদন হবে মিনিটে ২ হাজার লিটার। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, অল্প সময়ে পরিবেশ থেকে বাতাস নিয়ে এত পরিমাণ অক্সিজেন তৈরির ক্ষমতা রাজ্যের কোনও সরকারি বা বেসরকারি হাসপাতালের নেই।

4/5

বর্তমানে গোটা উত্তরবঙ্গ জুড়েই চলছে আরএসভি, ইনফ্লয়েঞ্জা বি ভাইরাসের উপদ্রব। এতে কাহিল বহু শিশু। অনেকের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা দেখা যাচ্ছে। প্রয়োজন হচ্ছে অক্সিজেন। সেক্ষেত্রে এবার এই প্ল্যান্টের অক্সিজেন থেকে সেই সমস্যা মেটানো যাবে।

5/5

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের স্পেশাল ডিউটি অফিসার ডা সুশান্ত রায় জানান, বহুদিনের চেষ্টার পর এই অক্সিজেন প্ল্যান্ট এখানে তৈরি হয়েছে। প্রতি মিনিটে এই প্ল্যান্ট থেকে ২ হাজার লিটার অক্সিজেন তৈরি হবে। এর ফলে উত্তরবঙ্গে অক্সিজেনের যে ঘাটতি রয়েছে তা পূরণ হবে। পাশাপাশি উত্তরবঙ্গ মেডিক্যালে আর অক্সিজেন সংক্রান্ত কোনও সমস্যা হবে না। প্রতিটি ওয়ার্ডেই অক্সিজেন সরবারহ করা যাবে।