Bengal Election 2021: চন্দনা বাউরিকে চেনেন? রবিবারের সভায় চারবার নাম নিলেন Modi

Mar 23, 2021, 17:01 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: মাটির বাড়িতে মাথায় টালির চাল। নেই শৌচালয়, পানীয় জলের ব্যবস্থা। জীবিকা নির্বাহে স্বামীর সঙ্গে দিনমজুরি করেন চন্দনা বাউরি (Chandana Bauri)। তবু সে 'বঙ্গাল কি বেটি' (Bangal Ki Beti)। আর একুশের নির্বাচনে বাঁকুড়ার শালতোড়া কেন্দ্রের বিজেপি (BJP) প্রার্থী। এই চন্দনা বাউরির নামই প্রধানমন্ত্রীর মুখে রবিবার বাঁকুড়ার সভা থেকে শোনা গেল। তাঁকে 'গোটা বাংলার আকাঙ্খার প্রতীক' হিসেবে তুলে ধরলেন মোদী (Modi)।

2/6

শালতোড়া (Saltora) আসনটি তপশিলী উপজাতিদের জন্য সংরক্ষিত। চন্দনা বাউরিও তপশিলী সম্প্রদায়ের এবং একইসাথে আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া। দারিদ্রকে সামনে থেকে চাক্ষুষ করছেন চন্দনা। জানা গিয়েছে, বিজেপির 'দরিদ্রতম প্রার্থী' তিনি।  হলফনামায় জানানো হয়েছে চন্দনা বাউরীর মোট স্থাবর সম্পত্তির পরিমাণ মাত্র ৩১ হাজার ৯৮৫ টাকা। তার স্বামী শ্রাবণ বাউড়ির স্থাবর সম্পত্তির পরিমাণ ৩০ হাজার ৩১১ টাকা। চন্দনার ব্যাংক একাউন্টে মাত্র রয়েছে ৬,৩৩৫ টাকা। শ্রাবণের ব্যাংক একাউন্টে আছে মাত্র ১,৫৬১ টাকা।

3/6

এছাড়াও চন্দনার বাড়িতে রয়েছে একটা অ্যালুমিনিয়ামের বাক্স। আছে একটা টেবিল, এছাড়া কয়েকটা খাতা পত্র আর কাঠের তক্তা। ক্লাস টুয়েলভের পর নিজে পড়াশোনা চালিয়ে যেতে পারেননি চন্দনা। কিন্তু সন্তানেরা যাতে পড়াশোনা চালাতে পারে তার জন্য আপ্রাণ চেষ্টা করছেন চন্দনা বাউরি।  

4/6

চন্দনার স্বামী শ্রাবণ বাউরী পেশায় রাজমিস্ত্রি। কাজ থাকলে দিনে সর্বাধিক ৪০০ টাকা উপার্জন করেন তিনি। যদিও সারাবছর হাতে কাজ থাকে না।  এছাড়া তার বাড়িতে আছে তিনটি ছাগল, এবং তিনটি গরু, তাদের সঙ্গেই এক ঘরে বসবাস করেন চন্দনার পরিবার।

5/6

চন্দনার অভিযোগ, এ রাজ্য়ে কাটমানির জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি পাননি তিনি। গ্রামের রাস্তার বেহাল দশার জন্যও তৃণমূলের কাটমানি নেওয়াকে দায় করেন তিনি। 'আমিও বাংলার নিজের মেয়ে, কখনও ভাবিনি এত বড় দায়িত্ব আমাকে দেওয়া হবে। যে সমস্ত প্রকল্প আটকে আছে ক্ষমতায় এলে শালতোড়াবাসীর জন্য আমি সেগুলো চালু করব',  বললেন চন্দনা।

6/6

চন্দনা বাউরিকে নিয়ে আশাবাদী শালতোড়ার বিজেপি সংগঠনসহ বেশকিছু স্থানীয়রাও। চন্দনার বিপক্ষে রয়েছেন 'কোটিপতি' তৃণমূলের (TMC) প্রার্থী সন্তোষ কুমার মন্ডল। গত দু'বার ২০১১ ও ২০১৬ সালে তৃণমূল এই আসনে জিতে এসেছে। এখন চন্দনার হাত ধরে 'আসল পরিবর্তন' আসে কিনা তা দেখার।