Eid-Ul-Adha: ঈদে মুছে গেল ভেদাভেদ, মুসলিম কন্যার কুমারী পুজো দিয়ে দুর্গোৎসবের সূচনা...

Durga Pujo: ধর্মীয় ভেদাভেদ মুছে একসঙ্গে উৎসবে সামিল বরাহনগরের বাসিন্দারা। ঈদেই শুরু হল দুর্গোৎসবের সূচনা। বৃহস্পতিবার ঈদ উল আজহায় আয়োজন করা হয় কুমারী পুজোর। একটি মুসলিম কন্যাকে পুজো করা হয় কুমারী রূপে।Kumari Pujo: ধর্মীয় ভেদাভেদ মুছে একসঙ্গে উৎসবে সামিল বরাহনগরের বাসিন্দারা। ঈদেই শুরু হল দুর্গোৎসবের সূচনা। বৃহস্পতিবার ঈদ উল আজহায় আয়োজন করা হয় কুমারী পুজোর। একটি মুসলিম কন্যাকে পুজো করা হয় কুমারী রূপে।

| Jun 29, 2023, 15:15 PM IST
1/6

অয়ন ঘোষাল: রামনবমী বা হনুমান জয়ন্তীর দিন অশান্ত পরিস্থিতি আমাদের সংস্কৃতি নয়। আমাদের সংস্কৃতি এক বৃন্তে দুটি কুসুমের। তাই ঈদের দিন এক বেনজির দৃশ্যের সাক্ষী থাকল কলকাতা।  

2/6

সিঁথি সার্কাস ময়দানের কাছে শ্রী শ্রী কাশীশ্বর শিব মন্দিরে দুর্গোৎসবের ভূমি পুজোর দিনে এক মুসলিম কন্যার কুমারী পুজো করা হল।  

3/6

ক্যালকাটা পাবলিক স্কুলের ক্লাস ওয়ানের ছাত্রী ৬ বছরের রিমশা আলি, বৃহস্পতিবার পূজিত হল শিবমন্দিরের মণ্ডপে।  

4/6

ঈদ-উল-আজহায় দিন রাম ও রহিম মিলেমিশে এক হয়ে দুর্গাপুজোর নতুন অধ্যায়ের সূচনা করল।  

5/6

বরাহনগর ফ্রেন্ডস অ্যাসোশিয়েশন তাদের ৭৫ তম বর্ষের পুজো সূচনা থেকেই হিন্দু মুসলমান ভুলে গিয়ে, সবাইকে নিয়ে একসঙ্গে সর্বজনীন উৎসবে মেতে উঠল। দুই সম্প্রদায়ের মানুষ সোনাগাছি পল্লির মাটি নিয়ে এলেন সকালেই।  

6/6

ঠিক বেলা ১২ টায় মন্দির প্রাঙ্গনে দুদিকে সার দিয়ে সেই মাটি নিয়ে বসলেন হিন্দু ও মুসলিম মহিলারা। শুরু হল কুমারী ও ভূমি পুজো।