Babur: দোর্দণ্ডপ্রতাপ মুঘল সম্রাট বাবরের পিছনে কে ছিলেন প্রেরণাদাত্রী নারী?

তাঁর পত্তন করা ভিত্তির উপর নির্ভর করেই পরবর্তী কালে আরও বর্ধিত হয়েছিল মুঘল সাম্রাজ্য।

| Feb 14, 2022, 16:01 PM IST

'বাবার হল আবার জ্বর সারিল ঔষধে'। কয়েক প্রজন্ম আগেও স্কুলছাত্রেরা এই লাইনটি আওড়াত। এটা হল কালানুক্রমিক ভাবে মুঘল সম্রাটদের নাম মনে রাখার উপায়। 'বাবার' শব্দটি দিয়ে এখানে বোঝানো হচ্ছে বাবরকে। এই বাবরের হাতেই ভারতীয় উপমহাদেশে মুঘল সাম্রাজ্যের শুরু। তিনি এক অসাধারণ প্রশাসক, চিন্তক, দূরদর্শী ছিলেন। মূলত তাঁর পত্তন করা ভিত্তির উপর নির্ভর করেই পরবর্তী কালে আরও বর্ধিত হয়েছিল মুঘল সাম্রাজ্য। ১৪৮৩ সালের আজকের দিনে (ঘটনাচক্রে যা প্রেমদিবস, ভ্য়ালেন্টাইন্স ডে') এই ১৪ ফেব্রুয়ারিতে বাবরের জন্ম। 

 

1/7

কে এই খানজাদা

কিন্তু খানজাদা? কে এই খানজাদা? ঐতিহাসিকেরা মাঝেমাঝেই বাবরের অতলস্পর্শী সাফল্যের পিছনে যাঁর অবদানের কথা বলেন? 

2/7

বাবরের দিদি

তিনি বাবরের দিদি! উমর শেখ মির্জার বড় মেয়ে। বাবরের আত্মজীবনী 'বাবরনামা'য় রয়েছে তাঁর নিজের দিদি খানজাদার কথা। কী ভাবে খানজাদা নিজের পরিবারের জীবন ও সম্মান রক্ষার্থে স্বেচ্ছায় শত্রুশিবিরের দিকে এগিয়ে গিয়েছিলেন, সে এক রোমহর্ষক কাহিনি।

3/7

'পাদশাহ বেগম'

বাবরকে বাঁচানোর জন্য খানজাদার এই অবদানকে বাবর তো বটেই, হুমায়ুন ও পরবর্তী প্রজন্মের সম্রাটরাও মান্যতা দিয়েছিলেন– আক্ষরিক অর্থেই খানজাদা হয়ে উঠেছিলেন তৈমুর বংশের নারীদের বীরত্ব, সাহসিকতা ও আত্মত্যাগের চলমান প্রতীক হিন্দুস্তানের 'পাদশাহ বেগম'।

4/7

প্রথম কামানের ব্যবহার

বাবর মির্জা ওমর শেখ বেগে'র পুত্র এবং তৈমুরী শাসক উলুগ বেগে'র প্রপৌত্র ছিলেন। তিনি পানিপথের প্রথম যুদ্ধে দিল্লির লোদী রাজবংশের সুলতান ইব্রহিম লোদিকে পরাজিত করে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। তাঁর মৃত্যুর পরে তাঁর পুত্র মির্জা হুমায়ুন সিংহাসনে আরোহণ করেন। পানিপথের যুদ্ধে তিনিই প্রথম কামানের ব্যবহার করেন। তাঁর প্রখর রণকৌশলের কাছে হার মানেন ইব্রাহিম লোদী।

5/7

বাবরনামা

বাবরের মাতৃভাষা ছিল চাঘতাই, যা তাঁর কাছে তুর্কি ভাষা নামে পরিচিত ছিল। এছাড়া পার্সি ভাষাও তার দখলে ছিল। তিনি চাঘতাই ভাষাতেই তাঁর আত্মজীবনী 'বাবরনামা' লিখেছেন, যার ভাষা, বাক্যগঠন, শব্দ মূলত পারস্য ভাষারই অনুসারী।

6/7

অতৃপ্ত বৈবাহিক জীবনের শেষে

শোনা যায়, খানজাদা নাকি তাঁর দশ বছরের অতৃপ্ত বৈবাহিক জীবনের শেষে ফিরে এসেছিলেন বাবরের কাছেই। আর তখন খানজাদার কাছে তাঁদের শত্রুশিবিরের অঢেল তথ্য। যা বাবরের কাজে লাগল। বাবর ক্রমশ বিশ্বের ইতিহাসে এক অসাধারণ সম্রাট বলে পরিচিত হলেন। 

7/7

তৈমুর লঙের বংশধর

তৈমুর লঙের বংশধর বাবরের মৃত্যু নিয়েও রহস্য আছে, মিথ আছে। আছে কাব্যও। কথিত আছে, পুত্রের আরোগ্যের জন্য বাবর নিজেকে উৎসর্গ করেছিলেন। পুত্র হুমায়ুন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলে বাবর আল্লার কাছে তাঁর নিজের জীবনের বিনিময়ে পুত্রের আরোগ্য কামনা করেন। ক্রমান্বয়ে হুমায়ুন আরোগ্য লাভ করতে থাকেন এবং বাবর পীড়িত হয়ে মৃত্যুবরণ করেন। এ নিয়ে শঙ্খ ঘোষের অসাধারণ কবিতার কথাও ভুলতে পারে না বাঙালি।