শত্রু পক্ষের ত্রাস, দেশীয় "ধ্রুবাস্ত্র" সফল! নজর কাড়ছে এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র

Jul 23, 2020, 12:38 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: তিন বারই উড়ান পরীক্ষায় সফল সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্র "ধ্রুবাস্ত্র।"  এই ক্ষেপণাস্ত্রটি তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশন (DRDO)।

2/5

এই ধ্রুবাস্ত্র হলো বিশ্বের অত্যাধুনিক হেলিকপ্টার লঞ্চড ক্ষেপণাস্ত্রগুলির মধ্যে একটি। বুধবার ওড়িশার চাঁদিপুরে এই পরীক্ষামূলক উড়ান হয় বলে খবর মিলেছে।

3/5

এই ক্ষেপণাস্ত্রটির ১৫ জুলাই ২ বার ও ১৬ জুলাই একবার পরীক্ষামূলক ফায়ার করেছিল DRDO। প্রত্যেক বারই উচ্চ আক্রমণাত্মক অবস্থায় সফল এই "ধ্রুবাস্ত্র।"  

4/5

ধ্রুবাস্ত্র হলো "নাগ হেলিনা" এর হেলিকপ্টার অবস্থা। আকাশ থেকে শত্রুর বাঙ্কার, অস্ত্রবাহী গাড়ি এমনকী ট্যাঙ্কারও নিমেশে উড়িয়ে দিতে পারে এই ক্ষেপণাস্ত্র।  পরীক্ষামূলক ভাবে সব সময় লক্ষ্যে সফল ভাবেই আঘাত হানতে সক্ষম হয়েছে ক্ষেপণাস্ত্রটি।

5/5

উড়ান পরীক্ষার সব তথ্য সংগ্রহ করা হয়েছে। এর আগে হেলিনার ৩ বার পরীক্ষামূলক ব্যবহার করা হয়েছিল। রাজস্থানের জয়সলমির ও পোখরানে "রুদ্র হেলিকপ্টার" দিয়ে চলেছিল পরীক্ষা। এছাড়াও স্থল ভিত্তিক "নাগ মিসাইলের" প্রায় ১২ বার সফল পরীক্ষা করা হয়েছে ৭ জুলাই থেকে ১৮ জুলাইয়ের মধ্যে।