Milky Way Galaxy: আকাশগঙ্গায় 'অদ্ভূতুড়ে' অজানা বস্তুর খোঁজ! প্রতি ১৮.১৮ মিনিটে পাঠাচ্ছে সিগন্যাল

Jan 27, 2022, 17:09 PM IST
1/5

আকাশগঙ্গা ছায়াপথ

Milky Way Galaxy

নিজস্ব প্রতিবেদন : আকাশগঙ্গা ছায়াপথে দেখা মিলল এক 'অদ্ভূতুড়ে' বস্তুর। যেমন তেমন বস্তু সে নয়, প্রতি ১৮.১৮ মিনিটে আবার সিগন্যাল পাঠাচ্ছে সে! 

2/5

চৌম্বকীয় পদার্থ

ultra-long period magnetar

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, 'অদ্ভূতুড়ে' ওই জিনিসটি হতে পারে কোন চৌম্বকীয় পদার্থ। বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হয়, "ultra-long period magnetar"। এর অস্তিত্ব হয়তো অনেক আগে থেকেই ছিল। কিন্তু এতদিন দেখা যায়নি। 

3/5

রেডিও এনার্জি নিঃসরণ

Emission of Radio Energy

এখন এক অস্ট্রেলীয় গবেষকের চোখে প্রথম ধরা পড়ে এটি। দেখা যায়, ওই বস্তুটি আকাশগঙ্গার উপর একটি নির্দিষ্ট অক্ষের উপর ক্রমাগত পাক (Spin) খাচ্ছে। সেইসঙ্গে ঘণ্টায় তিন বার করে বিপুল পরিমাণ রেডিও এনার্জি নিঃসরণ করছে।   

4/5

Murchison Widefield Array টেলিস্কোপে ধরা পড়ে

 Murchison Widefield Array Telescope

যেটাই সবচেয়ে আশ্চর্যের! বলছেন গবেষকরা। তাঁদের কথায় প্রায় প্রতি ২০ মিনিট অন্তর অন্তর এই পরিমাণ শক্তি নির্গমন ভাবনার অতীত। প্রতি ১৮.১৮ মিনিটে সেই পালস ধরা পড়ছে। পশ্চিম অস্ট্রেলিয়ার Murchison Widefield Array টেলিস্কোপে ধরা পড়ে এই অজানা বস্তুটি।   

5/5

৪০০০ আলোকবর্ষ দূরে

4000 Light Years Away

পৃথিবী থেকে প্রায় ৪০০০ আলোকবর্ষ দূরে অবস্থিত এই বস্তুটি। অজানা ওই মহাজাগতিক বস্তুটি অস্বাভাবিক রকম উজ্জ্বল। রয়েছে শক্তিশালী চৌম্বক ক্ষেত্র। অজানা এই বস্তুটি নিয়ে গবেষণা চালাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা। হতে পারে, গবেষণায় উঠে এল আরও কোনও অজানা তথ্য।