ইঞ্জিনিয়ারিংয়ে নতুন পাঠক্রমে আবশ্যিক নয় অঙ্ক ও পদার্থবিদ্যা

Mar 12, 2021, 18:47 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য হ্যান্ডবুক প্রকাশ করল অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (All India Council for Technical Education)। নতুন পাঠক্রমে অঙ্ক ও পদার্থবিদ্যা থাকা আবশ্যিক নয়। ২০২১-২২ শিক্ষাবর্ষে এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। 

2/7

হ্যান্ডবুক অনুযায়ী, স্নাতকস্তরে ভর্তির ক্ষেত্রে একাদশ-দ্বাদশ শ্রেণিতে অঙ্ক ও পদার্থবিদ্যা না থাকলে কোনও সমস্যা হবে না। এর ফলে মেডিসিন, কমার্সের পড়ুয়াদের বিই বা বিটেক পড়ার ক্ষেত্রে কোনও বাধা থাকল না। 

3/7

ভারতে ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ভর্তির ক্ষেত্রে একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠক্রমে অঙ্ক ও পদার্থবিদ্যা থাকা আবশ্যক ছিল। সেই নিয়ম উঠে গেল। 

4/7

ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তির জন্য সংরক্ষিত শ্রেণির পড়ুয়াদের দ্বাদশ শ্রেণিতে ৪০ শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক। অসংরক্ষিত পড়ুয়াদের ৪৫%।

5/7

ইঞ্জিনিয়ারিংয়ে অঙ্ক ও পদার্থবিদ্যায় ব্রিজ কোর্সের ব্যবস্থা করেছে এআইসিটিই (AICTE)। এর ফলে একাদশ-দ্বাদশে অঙ্ক ও পদার্থবিদ্যা না থাকা পড়ুয়াদের সুবিধা হবে।

6/7

এআইসিটিই-র (AICTE) নতুন নিয়ম নিয়ে উঠেছে প্রশ্ন। বিশেষজ্ঞদের অভিমত, ডেটা সায়েন্স ও আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স বোঝার জন্য অঙ্ক ও পদার্থবিদ্যার জ্ঞান দরকার। বিষয়টি পুনর্বিবেচনা করা হোক। 

7/7

ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ুয়ারা যে কোনও ৩টি বিকল্প বেছে নেওয়ার সুযোগ পাবেন। বিষয়গুলি হল- পদার্থবিদ্যা, রসায়ন, অঙ্ক, জীববিদ্যা, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিকস ও প্রযুক্তি, ইনফরমেশন প্র্যাকটিসেস, টেকনিক্যাল ভকেশনাল সাবজেক্ট, জৈবপ্রযুক্তি, কৃষি, বিজনেস স্টাজিজ ও ইঞ্জিনিয়ারিং।