১ মার্চ থেকে ৪৫ বছরের ঊর্ধ্বে কারা ভ্যাকসিন নিতে পারবেন? জানাল কেন্দ্র

Feb 28, 2021, 14:17 PM IST
1/10

নিজস্ব প্রতিবেদন: ৬০ বছরের ঊর্ধ্বে প্রায় সকলেই ভ্যাকসিনের জন্যই নির্বাচিত। কিন্তু যাঁদের বয়স ৪৫ এর উপড়ে তারা সকলেই তালিকাভুক্ত হতে পারবেন না। শর্ত সাপেক্ষে ভ্যাকসিন দেওয়া হবে। সরকার ২০ টি comorbidities দের উপসর্গের তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। যাদের কোভিড ভ্যাকসিন দেওয়া হবে। 

2/10

১) যাঁরা বিগত ১ বছর ধরে হৃদরোগে আক্রান্ত এবং হাসপাতালে ভর্তি।  ২) পোস্ট কার্ডিয়াক ট্রান্সপ্ল্যান্ট / বাম ভেন্ট্রিকুলার অ্যাসিস্ট ডিভাইস (LVAD)।    ৩) left ventricular systolic dysfunction (LVEF < 40%)।

3/10

৪) Moderate, severe valvular heart disease। ৫) গুরুতর পিএএইচ বা ইডিওপ্যাথিক পিএএইচ সহ জন্মগত হৃদরোগ। ৬) চিকিত্সার উপরের সিএবিজি / পিটিসিএ / এমআই এবং উচ্চ রক্তচাপ / ডায়াবেটিস সহ করোনারি আর্টারি রোগ।

4/10

৭) এনজিনা এবং হাইপার টেনশন / ডায়াবেটিসের চিকিত্সা। ৮) CT/MRI করার পর সেখানে যদি স্ট্রোক এবং উচ্চ রক্তচাপ / ডায়াবেটিস দেখা দেয় ও চিকিৎসা চলে।

5/10

৯) যাঁদের Pulmonary artery hypertension এবং hypertension/diabetes এর চিকিৎসা চলছে। ১০) যাদের ১০ বছরেরও বেশি সময় ধরে ডায়াবেটিস আছে, যার দরুণ নানা জটিলতা দেখা দিয়েছে শরীরে। 

6/10

১১) কিডনি / লিভার / হেমাটোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট ১২) কিডনি প্রায় বিকল,  রয়েছে haemodialysis/CAPD ১৩) corticosteroids/immunosuppressant এর জন্য যাদের দীর্ঘদিন ধরে ওষুধ চলছে। 

7/10

১৪) Decompensated cirrhosis ১৫) যাদের শ্বাসকষ্ট জনিত কোনও রোগ আছে (FEVI <50%)। ১৬) Lymphoma/Leukaemia/Myeloma

8/10

১৭) ক্যান্সারে আক্রান্ত, কেমো থেরাপি চলছে। ১৮)  Cell Disease/Bone marrow failure/Aplastic Anemia/Thalassemia Major ১৯) HIV

9/10

এই রোগ গুলি থাকলে এবং ৪৫ বছর থেকে ৫৯ বছরের মধ্য়ে হলে তাদের কোভিড ভ্যাকসিনের জন্য অগ্রাধিকারের তালিকায় পড়বে। ভ্যাকসিন নিতে ফটো আইডি ও রোগের প্রমাণ পত্র জমা করতে হবে। 

10/10

প্রসঙ্গত, ১০,০০০ টি সরকারি কেন্দ্র ও ২০,০০০ টি বেসরকারি কেন্দ্র থেকে ভ্যাকসিন দেওয়া হবে।সরকারি কেন্দ্রে বিনামূল্যে ভ্যাকসিন পাওয়া যাবে। যাঁরা বেসরকারি কেন্দ্র থেকে ভ্যাকসিন নেবেন , তাদের নির্দিষ্ট খরচ করতে হবে। বেসরকারি হাসপাতালে করোনার টিকার জন্য সর্বোচ্চ আড়াইশো টাকা নেওয়া যাবে। এর সঙ্গে পরিষেবা খরচ বাবদ যুক্ত হবে আরও ১০০ টাকা। সবমিলিয়ে দিতে হবে সাড়ে তিনশো টাকা। সরকারি হাসপাতালে বিনামূল্যে পাওয়া যাবে।