হ্রদ ফেটে আসছে আরেক ভয়ংকর হড়পা! এবার জলকাদার নীচে ডুবতে পারে গোটা ডুয়ার্সই?

Sikkim Disaster | Shako Cho Lake | GLOF: জল-বিস্ফোরণ! পাহাড় জুড়ে প্রায় তাইই ঘটছে ইদানীংকালে। এর আগে কেদারনাথে, অতি সম্প্রতি সিকিমের সাউথ লোনক হ্রদে। এবার আসছে আর এক ভয়ংকর বিপর্যয়! কবে, কোথায়?

| Oct 07, 2023, 19:33 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জল-বিস্ফোরণ! পাহাড় জুড়ে প্রায় তাইই ঘটছে ইদানীংকালে। এর আগে কেদারনাথে, অতি সম্প্রতি সিকিমের সাউথ লোনক হ্রদে। এবার আর এক ভয়ংকর বিপর্যয় ঘটতে চলেছে! সম্প্রতি মেঘভাঙা বৃষ্টি ও হিমবাহগলা জলে উত্তর সিকিমের সাউথ লোনক হ্রদ ভেঙে হড়পা বান ঘটে। তিস্তা-অববাহিকায় এই বিপর্যয়ে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৫৩-র মতো। এরই মধ্যে ভাঙনের মুখে উত্তর সিকিমের আরও এক হিমবাহগলা জলে সৃষ্ট হ্রদ-- নাম তার সাকো চো। সেখানেও জারি হয়েছে হাই অ্যালার্ট। তাই ফের আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। 

1/8

হিমবাহ-হ্রদ ফেটে

জানা গিয়েছে,  সাকো চো-ও ওই হিমবাহ-হ্রদ। ওই হিমবাহ-হ্রদ ফেটে গেলে ভাসতে পারে উত্তরবঙ্গের ডুয়ার্স পর্যন্ত অংশও! 

2/8

আচমকা জলস্ফীতি

আচমকা হড়পা বান এলে জলস্ফীতি হবে। আর তেমন হলে বিপদসীমা ছাপিয়ে যাবে ডুয়ার্সের নদীগুলি। 

3/8

আশঙ্কায়

খুব স্বাভাবিক ভাবেই এই আশঙ্কায় নতুন করে ভয়ের পরিবেশ তৈরি হয়েছে।  

4/8

গ্লেসিয়ার লেক আউটবার্স্ট ফ্লাড

কী জানা গিয়েছে? জানা যাচ্ছে, সিকিমের মঙ্গন জেলার সাকো চো হ্রদটি জলের চাপে যে কোনও মুহূর্তে ফেটে পড়তে পারে। ফলে ফের একটি 'গ্লেসিয়ার লেক আউটবার্স্ট ফ্লাড' (GLOF) হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। 

5/8

সুন্দর নিমেষেই ভয়ংকর

বিপদ এড়াতে হ্রদ থেকে ১২ কিমি দূরে লাচেন উপত্যকার গ্রামের বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। খালি করে দেওয়া হয়েছে গ্যাংটক জেলার সিংতামের মতো কিছু এলাকাও। 

6/8

আতঙ্ক

এ নিয়ে আতঙ্ক পশ্চিমবঙ্গেও। রাজ্যের পূর্ত দফতরের শীর্ষকর্তাদের আশঙ্কা-- তিস্তার জল নামলে ১০ নম্বর জাতীয় সড়কের সিংহভাগ অংশই ভেঙে পড়বে। 

7/8

ভয়াল

উত্তর সিকিমের ১৬ হাজার ৪০৪ ফুট উচ্চতায় অবস্থিত ওই সাকো চো লেক। সাউথ লোনকের চেয়ে আয়তনে কম। কিন্তু গভীরতা অনেক বেশি। গত কয়েকদিনে এর জলস্তর অনেকটাই বেড়েছে। 

8/8

৬০০ ফুট গভীর সাকো চো

প্রায় ৬০০ ফুট গভীর সাকো চো'র উপরে রয়েছে ১০০০ মিটার উচ্চতার এক হিমবাহ। উষ্ণায়নের জন্য কয়েক বছর ধরেই একটু একটু করে গলছে এর বরফ। ফলে ভয় আছেই!