Gangasagar Mela: করোনা কেড়েছে পেশা, হিন্দুদের মহা মিলনতীর্থ গঙ্গাসাগরই রুটি যোগাচ্ছে আবু বকরকে

Jan 07, 2023, 11:07 AM IST
1/5

করোনা কেড়েছে পেশা

করোনা কেড়েছে পেশা

অয়ন ঘোষাল: করোনা কেড়েছে পেশা। ছাড়তে বাধ্য করেছে জন্মভূমি। হিন্দুদের মহা মিলন তীর্থই এখন রুটি যোগাচ্ছে বিহারের মধুবনি জেলার বাসিন্দা উনপঞ্চাশ বছরের আবু বকরকে।  

2/5

ক্ষৌরকার আবু বকর

ক্ষৌরকার আবু বকর

আদতে ক্ষৌরকার বা নাপিত। বিহারের মধুবনি জেলার সদর বাসস্ট্যান্ড এর পাশে চেয়ার আয়না নিয়ে বাপ ঠাকুর্দার জমানা থেকে চলে আসা অস্থায়ী সেলুনে চুল দাড়ি কেটে ২০১৯ পর্যন্ত চলেছে আবু বকরের সাত সদস্যের সংসার।

3/5

ক্রমাগত মন্দায় বাধ্য হয়ে ছাড়লেন পেশা

ক্রমাগত মন্দায় বাধ্য হয়ে ছাড়লেন পেশা

করোনাকালে রাস্তায় মানুষের বেরনো বন্ধ। প্রশাসনিক ফতোয়া ওঠার পরেও দীর্ঘ কয়েক মাস সবার ব্যবহৃত ক্ষুর, চিরুনী ব্যবহারে বড় সংখ্যক মানুষের তীব্র অনীহা। ক্রমাগত মন্দায় বাধ্য হয়ে পেশা ছেড়ে দেন আবু বকর। 

4/5

শুরু নতুন ব্যবসা

শুরু নতুন ব্যবসা

২০২২ সালে করোনা পরিস্থিতি স্বাভাবিক হতেই ট্রেন ধরে চলে আসেন কলকাতায়। জমানো পুঁজি দিয়ে বড়বাজার থেকে সংগ্রহ করেন পাথরের আংটি, রুদ্রাক্ষ মালা সহ হরেক সামগ্রি। হিন্দুদের মহাতীর্থ গঙ্গাসাগর মেলাকেই এবার নতুন পেশায় মোক্ষলাভের জন্য বেছে নিয়েছেন আবু বকর।

5/5

ডালা সাজিয়ে বসে পড়েছেন ক্যাম্পে

ডালা সাজিয়ে বসে পড়েছেন ক্যাম্পে

রবিবার থেকে মেলা শুরু। বাবুঘাট ট্রানজিট ক্যাম্পে বৃহষ্পতিবার থেকেই একটু একটু করে বাড়ছে ভিড়। আর অপেক্ষা করেননি আবু বকর। ডালা সাজিয়ে বসে পড়েছেন ক্যাম্পে। উৎসুক ক্রেতারাও উঁকিঝুঁকি মারছেন। আশা রাখছেন, এবার লাখো পুণ্যার্থীর ভিড়ে তার ইনকাম হবে ভালোই।