Solar Car: পেট্রোলের দাম আকাশছোঁয়া, বাঁকুড়ায় সৌরশক্তিতে চলছে গাড়ি....

Mar 21, 2023, 17:57 PM IST
1/7

মৃত্যুঞ্জয় দাস: কার্যত কোনও খরচই নেই! পেট্রল ছাড়াই ছুটবে গাড়ি! কীভাবে? সময় লেগেছে মাত্র ১৯ দিন। 'সোলার কার'বানিয়ে তাক লাগিয়ে দিলেন বাঁকুড়ার  মনোজিৎ মন্ডল।

2/7

গাড়ি এখন কিনে ফেলা যায় সহজেই। চাইলে আপনি ব্য়াঙ্ক থেকে লোন নিতে পারেন। আবার চৈত্র সেলের মতো কার মেলা থেকেও সেকেন্ড হ্যান্ড গাড়ি কিন ফেলতে পারেন কম দামে।

3/7

গাড়ি তো না হয় কিনে ফেললেন, কিন্তু চালাবেন কী করে? পেট্রোলের দাম আকাশছোঁয়া। গাড়িতে তেল ভরতে গিয়ে পকেট ফাঁকা হয়ে যাচ্ছে অনেকেরই।

4/7

বাঁকুড়া শহরের কাটজুড়িডাঙ্গার বাসিন্দা মনোজিত মন্ডল। ব্যবসার কাজে যেতে হয় বিভিন্ন জায়গায়। বছর খানেক আগে একটা সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনেছিলেন মনোজিৎ।

5/7

আর পাঁচজনের মতোই পেট্রোল মূল্য়বৃদ্ধিতে বিপাকে পড়েন মনোজিৎ। খরচ কীভাবে বাঁচানো যায়? সেই চিন্তাই ঘুরপাক খাচ্ছিল মাথায়। শেষপর্যন্ত উপায়ও বের করে ফেললেন তিনি।

6/7

মাত্র ১৯ দিনেই নিজের গাড়়ির ভোল পাল্টে ফেলেছেন মনোজিৎ। কীভাবে? গাড়িতে সোলার প্যানেল বসিয়েছেন তিনি। সঙ্গে  ব্রেক এক্সেলেটার আর ব্যাটারিও।

7/7

এখন আর পেট্রোল লাগছে না। সৌরশক্তিতে ব্যাটারি চার্জ করলেই গাড়ি চলছে। এর আগে সৌরশক্তি চালিত সাইকেলও তৈরি করেছিলেন মনোজিৎও। এমনকী, তাঁর বাড়ি ও অফিসে আলো, পাখা ও এসি-ও চলে সৌরশক্তিতে।