West Bengal Weather Update: ভাইফোঁটা কি সকাল থেকেই ভাসবে? বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপরেখা...

West Bengal Winter Season Update: ভাইফোঁটার আগেই দুঃসংবাদ। শোনা গেল ঝলমলে দিন এবার শেষ। আবার মেঘ-বৃষ্টি-অন্ধকারের খবর মিলল। ১৫ নভেম্বর আকাশ মেঘলা থাকবে।

| Nov 14, 2023, 19:58 PM IST

সন্দীপ প্রামাণিক: ভাইফোঁটার আগেই দুঃসংবাদ। শোনা গেল ঝলমলে দিন এবার শেষ। আবার মেঘ-বৃষ্টি-অন্ধকারের খবর মিলল। জানা গেল, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ  তৈরি হয়েছে, আগামীকাল ১৫ নভেম্বর নাগাদ এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। ১৫ নভেম্বর আকাশ মেঘলা থাকবে। 

1/7

উপকূলের দিকে

আবহাওয়াবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, ১৫ নভেম্বরের পর থেকে এটি অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে অগ্রসর হবে। ১৭ নভেম্বর নাগাদ ওডিশা উপকূলে পৌঁছবে। এর ফলে দক্ষিণবঙ্গের রাজ্যগুলিতে ১৬ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। 

2/7

সমুদ্র-লাগোয়া

১৬ নভেম্বর পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। ১৭ নভেম্বরে সমুদ্র-লাগোয়া যে জেলাগুলি আছে দক্ষিণবঙ্গে সেখানে বৃষ্টির পরিমাণ বেশি হওয়ার সম্ভাবনা আছে। 

3/7

মৎস্যজীবীদের জন্য

দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ১৭ নভেম্বর নাগাদ  মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা  রয়েছে। যাঁরা মাছ ধরতে গভীর সমুদ্রে গিয়েছেন তাঁরা যেন ১৫ নভেম্বর রাতেই ফিরে আসেন। এবং যেন পরদিন ১৮ নভেম্বর সমুদ্রে মাছ ধরতে না যান। 

4/7

বৃষ্টি জারি

২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি জারি থাকবে ১৮ নভেম্বর পর্যন্ত।

5/7

বৃষ্টি কমবে

১৮ নভেম্বরের পরে বৃষ্টি কমবে, ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে।

6/7

ঝোড়ো হাওয়া

১৬ নভেম্বর সকাল থেকে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে  ঝোড়ো হাওয়া বইবে। ১৬ নভেম্বর বিকেল থেকেই সমুদ্র উপকূল-অঞ্চলে এই হাওয়ার বেগ দাঁড়াবে ৬০ থেকে ৭০ কিলোমিটার। 

7/7

বিঘ্নিত কৃষি

আবহাওয়ায় বৈপরীত্য তো আসবেই। তবে এই নিম্নচাপরেখার সবচেয়ে খারাপ প্রভাব পড়বে কৃষির উপরই।