সচিনের ব্যাটেই দ্রুততম শতরান করেছেন শাহিদ! জানুন আরও এমন অজানা তথ্য

Apr 24, 2018, 16:44 PM IST
1/7

বিশ্বকাপের মঞ্চে মারাত্মক পেটের সমস্যা নিয়েও দেশের হয়ে খেলতে নেমেছিলেন তেন্ডুলকর। পরিস্থিতি এমন হয় যে অন্তর্বাসের নিচে টিসু পরেই ব্যাট করতে হয় তাঁকে। ওই ম্যাচে ৩ রানের জন্য শতরান হাতছাড়া হয় সচিনের।   

2/7

পাকিস্তানের বিরুদ্ধে কোটলা টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন কিংবদন্তি ক্রিকেটার অনিল কুম্বলে। ওই ম্যাচে প্রতিটি ওভার শুরুর আগে আম্পায়ারের হাতে কুম্বলের সোয়েটার এবং ক্যাপ তুলে দিয়েছেন সচিন। 

3/7

সচিনের ব্যাটে খেলেই দ্রুততম শতরান করেছেন পাকিস্তানের তারকা ক্রিকেটার শাহিদ আফ্রিদি। (শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৭ বলে ১০০ করেছিলেন আফ্রিদি) 

4/7

আন্তর্জাতিক স্তরে ভারতের আগেও পাকিস্তানের হয়ে ক্রিকেট মাঠে নেমেছেন সচিন তেন্ডুলকর। ১৯৮৭ সালে, ইমরান খানের দলের হয়ে ভারতের বিরুদ্ধেই ফিল্ডিং করেছেন সচিন। 

5/7

ক্রিকেটের ইতিহাসে সচিন তেন্ডুলকরই প্রথম ক্রিকেটার, যিনি থার্ড আম্পায়ার দ্বারা আউট ঘোষিত হন (১৯৯২)।

6/7

বিনোদ কাম্বলির (৫৪.২০) থেকে সচিনের (৫৩.৭৮) টেস্ট গড় কম। ১৭ ম্যাচে বিনোদ কাম্বলির মোট টেস্ট রান ১ হাজার ৮৪। সেখানে ২০০ টেস্টে সচিন তেন্ডুলকরের রান ১৫ হাজার ৯২১। 

7/7

১৯৯০ সালে ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ড দলের বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক শতরান করেন ক্রিকেটের 'বিস্ময় বালক'। তখন তাঁর বয়স ১৮ না হওয়ায় প্রথম আন্তর্জাতিক শতরানে 'শ্যাম্পেন সেলিব্রেশন' করতে পারেননি সচিন। এরপর ম্যাঞ্চেস্টারে পাওয়া উপহার দীর্ঘ ৮ বছর আগলে রেখেছিলেন তিনি। মেয়ে সারার প্রথম জন্মদিনে সেই শ্যাম্পেন উড়িয়ে উল্লাস করেন মাস্টার ব্লাস্টার।