Women Health: ওষুধ না খেয়েও কমবে পিরিয়ডের ব্যথা; জেনে নিন ৭ ঘরোয়া উপায়

 পিরিয়ড চলাকালীন নানান সমস্যার সম্মুখীন হন মহিলারা। এ সময় খিটখিটে মেজাজ, মাথাব্যথা,তলপেটে ব্যথা, শরীরে ব্যথা তো দেখা দেয়ই। তবে কারও কারও ক্ষেত্রে পেট ব্যথা সহ্যসীমা পার করে যায়। এই ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য অনেকে ওষুধ খেয়ে থাকেন। তবে এই সময় ব্যথা কমানোর ওষুধ খেলে শরীরের ক্ষতি হতে পারে। তাই ব্যথা বা ক্র্যাম্প থেকে মুক্তি পাওয়ার জন্য এই ৭ ঘরোয়া উপায়ের ওপর জোর দেওয়া ভালো।

May 03, 2023, 19:39 PM IST
1/7

আরামদায়ক পোশাক পরুন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আঁটসাঁট পোশাক যেমন জিন্স না পরাই ভালো এই সময়, ঢিলেঢালা পোশাক পরুন তাহলে স্বস্তি পাবেন।

2/7

পর্যাপ্ত ঘুম

এই সময় পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। ঠিকঠাক ঘুম মানসিক চাপ এবং ব্যথা কমাতে সাহায্য করে।  

3/7

জোয়ান

জোয়ানে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবার রয়েছে, যা পিরিয়ডের ব্যথা কমাতে সাহায্য করে। এই সময় অনেকের হজম ক্ষমতা কম থাকে, তাই হজম ক্ষমতা ঠিক রাখার জন্য, কিছুটা জোয়ান গরম জলে সিদ্ধ করে নিন তারপর জলটি খেয়ে নিন উপশম পাবেন।  

4/7

হাইড্রেটেড থাকুন এবং সুষমখাদ্য খান

পর্যাপ্ত জল খান। ফল,শাকসবজি,শরবত এবং সুষম  পুষ্টিকর খাবার খান, দুধ ছাড়া আদা-গোলমরিচ দিয়ে চা খেতে পারেন এতে আপনার ক্র্যাম্প কমাতে সাহায্য করতে পারে। এই সময় তেল ও মশলাযুক্ত খাবার,ক্যাফিন, অ্যালকোহল এবং কার্বোনেটেড ড্রিঙ্ক এড়িয়ে চললে শরীর ঠিক থাকবে।

5/7

গরম জলে স্নান

গরম জলে স্নান করলে স্বস্তি পাবেন এবং মেজাজও ঠিক থাকবে।

6/7

চকলেট খান

এই সময় চকোলেট খেলে আপনার মেজাজ ঠিক থাকবে এবং পিরিয়ডের ব্যথা কমাতেও সাহায্য করবে।  

7/7

গরম জলের সেঁক

এই সময় গরম জলের সেঁক দিতে পারেন। হট ওয়াটার ব্যাগ ব্যবহার করতে পারেন। যদি হট ওয়াটার ব্যাগ না থাকে, তাহলে একটি জলের বোতলে গরম জল ভরেও সেঁক দিতে পারেন, এতে আপনার পেট ব্যথা কমবে। যাইহোক, যদি আপনার পিরিয়ডের ব্যথা বা ক্র্যাম্প গুরুতর হয় তাহলে আপনার ডাক্তারের কথা বলুন। তখন তাঁরা আপনাকে অন্যান্য চিকিৎসার পরামর্শ দেবেন।