ছুরি, কাঁচিকে মরচের হাত থেকে বাঁচাতে জেনে নিন সিলিকা জেলের অদ্ভুত ব্যবহার

| Jan 16, 2020, 17:12 PM IST
1/5

Silica Gel

Silica Gel

জলেতে মোবাইল ফোন পড়ে গেলে বা বৃষ্টির জলে ভিজে গেলে চিন্তা নেই! মোবাইল খুলে, ব্যাটারি বের করে প্রশমে শুকনো করে মুছে ফেলুন। তার পর একটি পলিথিনের প্যাকেটে দু’ চারটে সিলিকা জেলের মোড়কের সঙ্গে মোবাইলটি রেখে দিন। অল্প সময়ের মধ্যেই মোবাইলের ভিতরে জমে থাকা জলকণা ও আর্দ্রতা শুষে নেবে সিলিকা জেলের মোড়কগুলি।

2/5

Silica Gel

Silica Gel

অনেকের বাড়িতেই পুরনো ছবি, অ্যালবামে যত্ন করে রাখা সত্ত্বেও ঘরোয়া আর্দতায় নষ্ট হয়ে যায়। ঘরোয়া আর্দতার হাত থেকে পুরনো ছবিগুলিকে দীর্ঘদিন ভাল রাখতে সিলিকা জেলের দু’ একটি মোড়ক ছবির অ্যালবামের সঙ্গে রাখুন।

3/5

Silica Gel

Silica Gel

ড্রাই ফুট, যেমন, বাদামভাজা, ছোলাভাজা ইত্যাদির পাত্রে সিলিকা জেলের মোড়ক রাখলে বিশেষ ফল পাওয়া যাবে। তবে খেয়াল রাখতে হবে, সিলিকা জেলের মোড়কগুলি যেন খাদ্যদ্রব্যের সঙ্গে লেগে না থাকে।

4/5

Silica Gel

Silica Gel

ওষুধপত্রকে ঠিকঠাক রাখতে সিলিকা জেলের প্যাকেট ব্যবহার করা হয়। যে পাত্রে ওষুধ রাখছেন, সেই প্লাস্টিকের শিশি বা কৌটোর ভিতরে একটি বা দু’টি সিলিকা জেলের মোড়ক রাখুন। ঘরোয়া আদ্রতায় ওষুধ নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকবে না।

5/5

Silica Gel

Silica Gel

ধাতব জিনিসপত্রকে মরচের হাত থেকে বাঁচানোর জন্য খুবই কার্যকর এই সিলিকা জেলের প্যাকেট। যেমন, দাড়ি কামানোর সেফটি রেজার বা ব্লেড সিলিকা জেলের প্যাকেটের সঙ্গে মুড়ে রাখলে সেটি অনেকদিন চলবে। রুপো বা অন্য কোনও ধাতুর তৈরি গয়নাও এই কৌশলে রাখতে পারলে সেগুলি একদম নতুনের মতো থাকবে।