ভোল বদলাতে রেলের পঞ্চবাণ

Aug 28, 2018, 19:19 PM IST
1/7

Pic1

নিজেকে এবার বদলাতে চাইছে ভারতীয় রেল। আরও সঠিকভাবে বললে, এবার ভাবমূর্তির বদল হোক, এমনটাই আকাঙ্খা রেলের।

2/7

Pic2

রেল পরিষেবার ছিদ্র খুঁজে বার করে তা মেরামত করতে এখন মরিয়া রেল। আর এজন্য মোট ৫দিকে নজর দিচ্ছে তারা।

3/7

Pic3

সুরক্ষা ও নিরাপত্তা- অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বিষয়টিতে বিশেষভাবে নজর দিচ্ছে ভারতীয় রেল। বিশ্বমানের অতি উন্নত নতুন কোচ নিয়ে আসার ব্যবস্থা করছে রেল। এই ধরনের অত্যাধুনিক কোচ-এ যাত্রীরা সুরক্ষিত থাকবেন বলে মনে করা হচ্ছে।

4/7

Pic4

খাবার ও প্যান্ট্রি- রেলের খাবারের মান নিয়ে প্রায়শই বিতর্ক তৈরি হয়। এ জন্য আইআরসিটিসি-র মাধ্যমে খাবারের গুণগত মান ও পরিচ্ছন্নতা বজায় রাখার বিষয়ে বিশেষ গুরুত্ব দিচ্ছে রেল। ট্রেনের খাবার যাতে প্লেনের খাবারের সঙ্গে পাল্লা দিতে পারে, সেদিকেও নজর দেওয়া হচ্ছে। প্যান্ট্রিগুলিকে বাতানুকুল করার প্রচেষ্টাতেও গতি এসেছে। এছাড়া, ট্রেনের প্যান্ট্রিতে এলপিজি সিলিন্ডারের বদলে 'ইনডাকশন কুক টপ' ব্যবহারের ব্যাপারে পদক্ষেপ করা হচ্ছে। এরফলে অগ্নিকাণ্ডের সম্ভবনাও এড়ানো যাবে। স্টেশনে স্টেশনে খাবারের ভেন্ডিং মেশিন বসানোর পরিকল্পনাও নিয়েছে রেল।

5/7

Pic5

বিশ্বমানের কর্মী প্রশিক্ষণ- প্রধানমন্ত্রীর স্কিল ডেভলপমেন্ট স্কিম-এর আওতায় ইতিমধ্যে দেড় হাজার ক্রমীকে প্রশিক্ষিত করছে রেল। তাদের পরিকল্পনা, আগামী বছর আরও ৩০ হাজার কর্মীকে প্রশিক্ষিত করা হবে। কীভাবে যাত্রীদের সঙ্গে কথা বলতে হবে এবং ব্যবহার করতে হবে, সে বিষয়গুলিই কর্মীদের শেখানো হবে।

6/7

Pic6

বায়ো টয়লেট- বায়ো টয়লেট ব্যবস্থার মাধ্যমে ট্রেনের চিরাচরিত দুর্গন্ধযুক্ত শৌচলয়ের ছবিটাই এবার অতীত হয়ে যেতে চলেছে। শোচালয়ে বায়ু চলাচল ব্যবস্থা আরও উন্নত করতেও রেলের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে।

7/7

Pic7

বিনোদন ব্যবস্থা- দূরপাল্লার ট্রেনে যাত্রীদের একঘেঁয়েমি কাটাতে বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচারের বিষয়ে বিশেষভাবে সচেষ্ট হচ্ছে ভারতীয় রেল।