মাথার উপর আগুন ঝরাচ্ছে সূর্য! তেষ্টা মেটিয়ে ঠাণ্ডা থাকুন এই ৫ সরবতে

| May 08, 2019, 15:19 PM IST
1/5

পাতিলেবুর সরবত

পাতিলেবুর সরবত

গরমে গলা ভেজাতে পাতিলেবুর সরবতের চেয়ে ভাল আর কী হতে পারে। খুব সহজেই পাতিলেবুর রস, পরিমাণ মতো চিনি আর সামান্য নুন দিয়ে (বিটনুন হলে ভাল) বানিয়ে ফেলুন লেবুর সরবত।

2/5

আম পান্না

আম পান্না

আম কাঁচা হোক বা পাকা, গরমে এর চেয়ে উপাদেয় ফল আর কিছু নেই! কাঁচা আমের সঙ্গে আন্দাজ মতো চিনি, নুন, আইস কিউব আর সামান্য পুদিনা পাতা মিলিয়ে বানিয়ে ফেলুন আম পান্না বা কাঁচা আমের সরবত।

3/5

বেলের সরবত

বেলের সরবত

এই গরমে পেট আর শরীর ঠাণ্ডা রাখতে বেলের সরবত হল অব্যর্থ ‘দাওয়াই’! আন্দাজ মতো চিনি, নুন দিয়ে জলের সঙ্গে ভাল করে গুলিয়ে নিন। এর সঙ্গে চাইলে কয়েক ফোঁটা গন্ধরাজ লেবুর রস দিতে পারেন সুগন্ধের জন্য। এ বার এর মধ্যে কয়েক কুচি বরফ বা আইস কিউব দিয়ে গলা ভিজিয়ে নিন।

4/5

দইয়ের সরবত

দইয়ের সরবত

গরমে গলা ভেজাতে আর শরীর ঠাণ্ডা রাখতে টক দইয়ের সরবত বা দইয়ের ঘোলের কোনও বিকল্পই নেই! পরিমাণ মতো টক দই ফেটিয়ে তার সঙ্গে আন্দাজ মতো চিনি, নুন দিয়ে জলের সঙ্গে ভাল করে গুলিয়ে নিন। এ বার এর মধ্যে কয়েক কুচি বরফ বা আইস কিউব দিয়ে খেয়ে নিন। ঘোলের স্বাদ বাড়াতে এর উপর ভাজা জিরের গুঁড়ো বা চাট মশলা ছড়িয়ে দিতে পারেন।

5/5

ছাতুর সরবত

ছাতুর সরবত

এই গরমে ছাতুর সরবত যেমন শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে, তেমনই পেটও ভরে। সামান্য পাতিলেবু আর আন্দাজ মতো নুন, চিনি দিয়ে ভাল করে ব্লেন্ড করে বানিয়ে ফেলুন ছাতুর সরবত।