Indian Cricketers Restaurant Businesses: 'ক্রিকেট ঈশ্বর'ও তুলে নিয়েছিলেন হাত! যে পাঁচ ভারতীয় ক্রিকেটার ডুবেছেন রেস্তোরাঁয়

Apr 30, 2023, 23:27 PM IST
1/6

যে পাঁচ ভারতীয় ক্রিকেটার রেস্তোরাঁ ব্যবসায় ডাঁহা ফেল করেছেন

 5 Indian Cricketers Whose Restaurant Businesses Were Flops

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সচিন তেন্ডুলকর থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়, রেস্তোরাঁ ব্যবসায় পা রেখেছিলেন। কিন্তু এই ইন্ডাস্ট্রিতে একেবারেই লম্বা ইনিংস খেলতে পারেননি তাঁরা। প্যাভিলিয়নে ফিরতে হয়েছে দ্রুত। এই প্রতিবেদনে দেখুন কোন পাঁচ ভারতীয় ক্রিকেটার রেস্তোরাঁ ব্যবসায় ডাঁহা ফেল করেছেন।  

2/6

সচিন তেন্ডুলকর

Sachin Tendulkar

সার্বিক বিচারে তিনি সর্বকালের শ্রেষ্ঠ ব্যাটার। প্রতিপক্ষ দেশের বোলাররা তাঁর ভয়ে কাঁপতেন। স্বয়ং 'ক্রিকেট ঈশ্বর'ও রেস্তোরাঁ ব্যবসা থেকে হাত গুটিয়ে নিয়েছিলেন। ২০০২ সালে সচিন ফাইন-ডাইনিং রেস্তোরাঁ হিসেবে চালু করেছিলেন  Tendulkar’s। শুরুর দিকের দারুণ সাফল্য দেখে সচিন মুম্বই এবং বেঙ্গালুরুতে Master Blaster ও Sachin’s নামে আরও দুই আউটলেট খুলেছিলেন। কিন্ত পরে আর ব্যবসায় লাভের মুখ দেখেননি সচিন। ২০০৭ সালে যাবতীয় রেস্তোরাঁ ব্যবসাই বন্ধ করে দেন সচিন।

3/6

সৌরভ গঙ্গোপাধ্যায়

Sourav Ganguly

সচিনের মতোই খেতে ভালোবাসেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আফটার অল তিনি বাঙালি। ২০০৪ সালে ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক চারতলা মাল্টি-কুইজিন রেস্তোঁরা চালু করেছিলেন। পার্ক স্ট্রিটে পিটার ক্যাটের উল্টোদিকে পথচলা শুরু করেছিল Sourav's Food Pavilion। প্রথম দিকে মহারাজ শুধুমাত্র ওই রেস্তোরাঁ থেকে রয়্যালটি ফি নিতেন। কারণ তাঁর নাম ব্যবহার করা হচ্ছে বলে। তবে দু'বছর পর সৌরভ ওই রেস্তোরাঁর পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়েছিলেন। তবে ২০১১ সালে সেটি বন্ধ হয়ে যায়। ব্যবসায় সময়ে না দিতে পারার জন্যই সৌরভ এই সিদ্ধান্ত নিয়েছিলেন।    

4/6

বীরেন্দ্র শেহওয়াগ

Virender Sehwag

সচিনকে দেখাদেখি বীরেন্দ্র শেহওয়াগও রেস্তোরাঁ ব্যবসায় পা রাখেন ২০০৬ সালে। 'নজফগড়ের নবাব' দিল্লির মোতি নগর এলাকায় চালু করেন নিরামিষ রেস্তোরাঁ Sehwag’s Favourites। প্রথম কয়েক মাস ভিড় লেগেই থাকত বীরুর খানার ঠেকে। তবে সহমালিকদের সঙ্গে বীরুর বনিবনা না হওয়ায় তিনি আদালতের দ্বারস্থ হয়েছিলেন। প্রতারণার অভিযোগ এনেছিলেন প্রাক্তন ওপেনার। পরে এই রেস্তোরাঁও বন্ধ হয়ে যায়।  

5/6

অজয় জাদেজা

Ajay Jadeja

প্রাক্তন অলরাউন্ডার অজয় জাদেজা দিল্লিতে চালু করেছিলেন ইতালিয়ান রেস্তোরাঁ Senso। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর নাতি দিবাকর শাস্ত্রীর সঙ্গে জুটি বেঁধেছিলেন জাদেজা। তবে সেভাবে গ্রাহকদের আকৃষ্ট করতে না পারায়, বিরাট আর্থিক ক্ষতির মুখে পড়েন জাদেজা-শাস্ত্রী। বাধ্য হয়েই বন্ধ করে দেন ইতালিয়ান খাবারের আস্তানা।    

6/6

Virat Kohli

Virat Kohli

সর্বকালের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি এখন যদিও চুটিয়ে রেস্তোরাঁ ব্যবসা সামলাচ্ছেন। তবে ২০১৭ সালে কোহলি প্রথম হোটেল ব্যবসায় পা রেখেছিলেন। নয়াদিল্লির আরকে পুরমে চালু করেছিলেন Nueva। শুরুতে চার-ছক্কা হাঁকালেও পরে সেই রেস্তোঁরা মানুষের মন থেকে মুছে যায়। এখন কোহলির One 8 Commune -এর চেইন রেস্তোরাঁ রমরমিয়ে চলছে দিল্লি, কলকাতা পুণে এবং মুম্বইতে