ভারতে ইন্টারনেট-এর ২৫ বছর পূর্ণ, দেশে এখন নেট ব্যবহারকারীর সংখ্যা কত জানেন?

Aug 21, 2020, 18:42 PM IST
1/5

১৯৯৫ সালে প্রথমবার ভারতে বিদেশ সঞ্চার নিগম লিমিটেড (VSNL)-এর সৌজন্যে ইন্টারনেটের কর্মাশিয়াল ব্যবহার শুরু হয়েছিল। ভারতে ইন্টারনেট ব্যবহারের ২৫ বছর পূর্ণ হয়েছে। শুরুর দিকে ইন্টারনেট মানে ছিল বিরাট কোনও ব্যাপার। ৯.৬ কেবিপিএস স্পিডের ইন্টারনেট পরিষেবা পেতে দিতে হত প্রায় আড়াই লাখ টাকা। আর এখন ১০০ কেবিপিএস স্পিড পাওয়া যায় অনায়াসেই। 

2/5

১৯৯৫ সালে এক এমবি-র ছবি ডাউনলোড করতে সময় লাগত প্রায় সাত মিনিট। ২০০০ সালে ভারতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছিল ৫৫ লাখ। আর এখন সেটা ৭০ কোটি। 

3/5

গত দশ বছরে দেশের ইন্টারনেট পরিষেবা আমূল পরিবর্তন হয়েছে। ভারতে ইন্টারনেটের ব্যবহার শুরু হয়েছিল ১৯৮৯ থেকে। তবে কমার্শিয়াল ব্যবহার শুরু হয়েছিল ১৯৯৫ থেকে। বিজ্ঞান ও সম্প্রচার কেন্দ্র এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলির জন্য সবার আগে ইন্টারনেট চালু হয়েছিল।

4/5

২০১২-১৩ সালেও ৩০ এমবি থ্রিজি ইন্টারনেট পাওয়ার জন্য ১০ থেকে ১২ টাকা দিতে হত। কিন্তু ২০১৬ সালে জিও আসার পর দেশে ইন্টারনেট পরিষেবার ছবিটাই বদলে গেল। শুরুর দিকে দেশবাসীকে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দিয়েছিল জিও।

5/5

ভারতে গড়ে ৬.৭৫ টাকায় এক জিবি ডেটা পাওয়া যায়। যা কি না এখন বিশ্বে সব থেকে সস্তা। আফ্রিকার দেশ মালাবিতে এখনও এক জিবি ডেটার জন্য প্রায় দুহাজার টাকা দিত হয়।