Bird Flu মানুষের জন্যও হতে পারে প্রাণঘাতী, শরীরের দেখা দেয় এইসব উপসর্গ

দেশের একাধিক রাজ্যে মুরগী, পায়রা ও পরিযায়ী পাখিদের মৃত্যুতে আতঙ্ক ছড়িয়েছে।

Updated By: Jan 6, 2021, 11:18 PM IST
Bird Flu মানুষের জন্যও হতে পারে প্রাণঘাতী, শরীরের দেখা দেয় এইসব উপসর্গ

নিজস্ব প্রতিবেদন- একদিকে করোনার বিরুদ্ধে লড়ছে গোটা দেশ। তবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের হাতে এখন দুটি অস্ত্র রয়েছে। কিন্তু এরই মধ্যে আরেক বিপদ এসে উপস্থিত। বার্ড ফ্লু (Bird Flu)। দেশের একাধিক রাজ্যে মুরগী, পায়রা ও পরিযায়ী পাখিদের মৃত্যুতে আতঙ্ক ছড়িয়েছে। রাজস্থান, গুজরাত, মধ্যপ্রদেশ, কেরলে একের পর এক পাখি ও মুরগীর মৃত্যু নতুন ভাইরাসের হানার সঙ্কেত দিয়েছে। করোনার সঙ্গে এবার তাই সেইসব রাজ্যের প্রশাসন বার্ড ফ্লু-র সঙ্গে লড়াই করার জন্যও প্রস্তুতি নিতে শুরু করেছে।

চিকিত্সকরা বলছেন, Bird Flu-তে মানুষের আক্রান্ত হওয়ারও সম্ভাবনা রয়েছে। আর এই ভাইরাস মানুষের জন্যও প্রাণঘাতী হতে পারে। Human transmission হলে ভয়ঙ্কর অসুস্থ হতে পারেন যে কোনও ব্যক্তি। ইতিমধ্যে একাধিক রাজ্যের প্রশাসন সংক্রমণ রোধের জন্য ব্যবস্থা নিতে শুরু করেছে। আর এরই মধ্যে পোলট্রি ব্যবসায় বড়সড় ক্ষতির আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। বিভিন্ন রাজ্যের Medical Department-কে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে প্রশাসন। আক্রান্ত পাখি ও মুরগীর শরীরের নমুনা সংগ্রহ করা হয়েছে।

আরও পড়ুন-  আরও এক অতিমারীর আশঙ্কায় বিশ্ব, আফ্রিকায় বাড়ছে মারাত্মক এক ভাইরাস

কয়েক বছর আগে N1H1 ভাইরাস একইভাবে ছড়াতে শুরু করেছিল। N1H1 বা সোয়াইন ফ্লু ছড়িয়েছিল হাওয়ায়। বার্ড ফ্লুর ক্ষেত্রেও একইভাবে ছড়ানোর সম্ভাবনা রয়েছে। অর্থাত্, এই ভাইরাস হাওয়ার মাধ্যমে ছড়াতে পারে। কোনও ব্যক্তি বার্ড ফ্লু-ত আক্রান্ত হলে তাঁর শরীরে বেশ কিছু উপসর্গ দেখা দেবে। যেমন- জ্বর, সর্দি, কাশি, হাতে-পায়ে, মাথায় ব্যথা, সোয়াইন ফ্লুর ক্ষেত্রেও উপসর্গ একই। এইসব লক্ষণ দেখা দিলে অবিলম্বে চিকিত্কের পরামর্শ নিতে হবে।

.