আদ্যিকালের Mig 21 দিয়েই পাকিস্তানের অত্যাধুনিক F 16 চুরমার করেন অভিনন্দন

Mar 06, 2019, 22:49 PM IST
1/5

আদিক্যালের স্কুটার দিয়ে রেসিং বাইককে মাত দিতে পারবেন? ভাবছেন অসম্ভব! ঠিক এমনটাই করে দেখিয়েছেন অভিনন্দন বর্তমান। মিগ ২১ বাইসন যুদ্ধবিমান থেকে উড়িয়ে দিয়েছেন পাকিস্তানের অত্যাধুনিক এফ ১৬-কে। 

2/5

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, পাকিস্তানি বিমানের সঙ্গে আকাশযুদ্ধ চলাকালীন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেন অভিনন্দন। শেষ রেডিওবার্তায় অভিনন্দন জানিয়েছিলেন, পাকিস্তানি যুদ্ধবিমানে আঘাত করতে সক্ষম হয়েছে ক্ষেপণাস্ত্রটি। 

3/5

ভারতের সেনাঘাঁটিতে হামলার লক্ষ্যে এফ ১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছিল। এই যুদ্ধবিমানটি জঙ্গি নিকেশের জন্য পাকিস্তানকে দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তা ভারতের বিরুদ্ধে কাজে লাগিয়ে বিপাকে পড়ে গিয়েছে ইসলামাবাদ। ইতিমধ্যেই রিপোর্ট তলব করেছে ওয়াশিংটন।

4/5

এটা স্পষ্ট, ভারতের আকাশে ঢুকে পড়েছিল পাকিস্তানের অত্যাধুনিক এফ ১৬ যুদ্ধবিমান। আর তাদের রুখতে আদ্যিকালেন মিগ ২১ নিয়ে গিয়েছিলেন অভিনন্দন। কিন্তু এই আদ্যিকালের বিমান থেকে আর ৭৩ ক্ষেপণাস্ত্র ছুড়েছিলেন উইং কমান্ডার। সেটি নির্ভুল নিশানায় আঘাত হানে। ধ্বংসপ্রাপ্ত হয়েছে পাকিস্তানি এফ ১৬। 

5/5

এরপর যুদ্ধবিমান ভেঙে পড়ায় প্যারাস্যুটে নীচে নামেন অভিনন্দন। পাক অধিকৃত কাশ্মীরে তাঁকে ধরে ফেলে সে দেশের সেনা। কিন্তু ভারতের কূটনৈতিক চাপে মাত্র ৬০ ঘণ্টাই তাঁকে আটকে রাখতে পারে ইসলামাবাদ।