Rajya Sabha | YSRCP: দূর হল রাজ্যসভার বাধা, সহজেই পাশ হবে দিল্লি নিয়ন্ত্রণের বিল; নেপথ্যে নায়ক জগন

ওয়াইএসআর কংগ্রেস পার্টির রাজ্যসভায় নয়জন এবং লোকসভায় ২২ জন সদস্য রয়েছে। তারা প্রায়ই বিভিন্ন বিলগুলিতে কেন্দ্রের সরকারকে সমর্থন করেছে। ওয়াইএসআর কংগ্রেস পার্টির সদস্যদের সমর্থনের মাধ্যমে, সরকার সহজেই রাজ্যসভায় বিতর্কিত দিল্লি বিল পাশ করিয়ে নিয়ে পারবে। যদিও সেখানে তাদের সংখ্যাগরিষ্ঠতা নেই।

Updated By: Jul 27, 2023, 11:16 AM IST
Rajya Sabha | YSRCP: দূর হল রাজ্যসভার বাধা, সহজেই পাশ হবে দিল্লি নিয়ন্ত্রণের বিল; নেপথ্যে নায়ক জগন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস পার্টি অনাস্থা প্রস্তাব সহ দুটি বড় ভোটে সংসদে বিজেপি নেতৃত্বাধীন সরকারকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে দিল্লিতে পরিষেবা নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রের বিল এবং মণিপুর বিষয়ে অনাস্থা প্রস্তাব দুটি ভোটেই সংসদের উভয় কক্ষে জিতবে বিজেপি।

আরও পড়ুন: PM Modi: 'ক্ষমতায় ফিরে দেশের অর্থনীতিকে ৩ নম্বরে নিয়ে যাব', চব্বিশে 'গ্যারান্টি' মোদীর!

ওয়াইএসআর কংগ্রেস পার্টির রাজ্যসভায় নয়জন এবং লোকসভায় ২২ জন সদস্য রয়েছে। তারা প্রায়ই বিভিন্ন বিলগুলিতে কেন্দ্রের সরকারকে সমর্থন করেছে।

ওয়াইএসআর কংগ্রেস পার্টির সদস্যদের সমর্থনের মাধ্যমে, সরকার সহজেই রাজ্যসভায় বিতর্কিত দিল্লি বিল পাশ করিয়ে নিয়ে পারবে। যদিও সেখানে তাদের সংখ্যাগরিষ্ঠতা নেই।

আরও পড়ুন: Raghav Chadha | AAP: রাঘব চাড্ডাকে কাকের ঠোক্কর! বিজেপির কটাক্ষ,'ঝুট বোলে কাউয়া কাটে'

বিলটি দিল্লির আমলাদের নিয়ন্ত্রণের জন্য একটি অধ্যাদেশকে প্রতিস্থাপন করবে। এটি সুপ্রিম কোর্টের একটি আদেশকে অগ্রাহ্য করার জন্য কেন্দ্র জারি করেছিল। আদালতের অর্ডারে বলা হয়েছিল যে দিল্লির নির্বাচিত সরকার নয়, আমলাদের বদলি ও নিয়োগের উপর নিয়ন্ত্রণ রয়েছে কেন্দ্রীয় সরকারের।

ওয়াইএসআর কংগ্রেস পার্টির নেতা ভি বিজয়সাই রেড্ডি বলেছেন, ‘আমরা উভয় বিষয়েই সরকারের পক্ষে ভোট দেব’৷

দলের ২২ জন সাংসদ মণিপুর সঙ্কট নিয়ে লোকসভায় বিরোধীদের আনা অনাস্থা ভোটে সরকারের পক্ষে যোগ করবেন। লোকসভার স্পিকার একটি অনাস্থা প্রস্তাবের জন্য দুটি নোটিশ গ্রহণ করেছেন। যদিও সংসদের সদস্য সংখ্যা বিচার করে মনে করা হচ্ছে যে এই অনাস্থা প্রস্তাব সংসদে পরাজিত হতে বাধ্য। এটি মণিপুর বিষয়ে সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিবৃতি দিতে বাধ্য করার জন্য বিরোধী দলগুলির ইন্ডিয়া জোটের একটি প্রতীকী পদক্ষেপ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.