ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা করে দিলেন যোগী আদিত্যনাথ

এলাহাবাদের পর এবার ফৈজাবাদেরও নামবদল।

Updated By: Nov 6, 2018, 07:14 PM IST
ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা করে দিলেন যোগী আদিত্যনাথ

নিজস্ব প্রতিবেদন: নাকের বদলে মিলল নরুল, দীপাবলিতে রাম মন্দির হল না, কিন্তু ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা করে দিলেন যোগী আদিত্যনাথ।  এদিন অযোধ্যা দীপাবলির অনুষ্ঠানে আদিত্যনাথ বলেন,''অযোধ্যা আমাদের সম্মান ও ঐতিহ্যের প্রতীক। ভগবান শ্রী রামের সঙ্গে জড়িত এই শহর। আজ থেকে এই জনপদের নাম হবে অযোধ্যা''। যোগী আরও বলেন,''অযোধ্যায় তৈরি হবে একটি মেডিক্যাল কলেজ। রাজা দশরথের নামে এটির নামকরণ হবে। আর একটি বিমানবন্দর তৈরি হবে রামের নামে''।    

এদিন অযোধ্যায় কুইন হু পার্কের উদ্বোধন করেন দক্ষিণ কোরিয়ার ফাস্ট লেডি কিম জং সুক। এরপর অযোধ্যার রাম কথ পার্কের অনুষ্ঠানেও অংশ নেন তিনি। ভারতীয় শাড়িতে সকলকে চমকে দেন দক্ষিণ কোরিয়ার ফাস্ট লেডি।       

অতিসম্প্রতি এলাহাবাদের নাম বদলে করা হয়েছে প্রয়াগরাজ। তার আগে মুঘলসরাই স্টেশনের নামও পরিবর্তন করেছে উত্তরপ্রদেশ সরকার। মুঘলসরাই স্টেশনের নতুন নাম হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। এবার সেই পথেই ফৈজাবাদ। সরযূ নদীর তীরে ফৈজাবাদ জেলায় দুটি শহর রয়েছে। একটির নাম ফৈজাবাদ অন্যটি অযোধ্যা। এবার থেকে ফৈজাবাদ জেলার নামই হল অযোধ্যা।

যোগী আদিত্যনাথ সরকারের এভাবে নামবদল নিয়ে প্রশ্ন উঠেছে। বিরোধীদের দাবি, উন্নয়নে মন না দিয়ে নাম পরিবর্তন করছে বিজেপি সরকার। নাম পরিবর্তনে আদৌ কি লাভ হবে? তবে নিজের সিদ্ধান্ত অটল যোগী আদিত্যনাথ। তাঁর কথায়, ''যাঁরা নামবদলে প্রশ্ন তুলছেন, বলছেন নামে কিছু এসে যায় না। তাঁদের বলতে চাই, কেন তাঁদের মা-বাবা দুর্যোধন বা রাবণ নাম রাখেননি? এদেশে নামের মাহাত্ম্য আছে''।

আরও পড়ুন- পাঁচ হাজার বছরের প্রাচীন প্রদীপ, কেন পঞ্চতত্বের প্রতীক?

.