দুইয়ের বেশি সন্তান হলে সরকারি চাকরি নয়, জনসংখ্যা নিয়ন্ত্রণে বার্তা যোগীর আদিত্যনাথের

বিশ্ব জনসংখ্যা দিবসে টুইট উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর।

Updated By: Jul 11, 2021, 01:21 PM IST
দুইয়ের বেশি সন্তান হলে সরকারি চাকরি নয়, জনসংখ্যা নিয়ন্ত্রণে বার্তা যোগীর আদিত্যনাথের

নিজস্ব প্রতিবেদন: 'উন্নত সমাজ প্রতিষ্ঠার প্রাথমিক শর্ত হল জনসংখ্যা নিয়ন্ত্রণ'। বিশ্ব জনসংখ্যা দিবসে টুইট করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জনসংখ্যা সংক্রান্ত সমস্যা সম্পর্কে সচেতন হওয়ার বার্তা দিলেন তিনি। 

হাতে আর মাত্র আট মাস। বিধানসভা ভোটে আগে উত্তরপ্রদেশে জনসংখ্যা নিয়ন্ত্রণে তত্‍পর যোগী সরকার। সরকারি ওয়েবসাইটে ইতিমধ্যেই নয়া আইনের খসড়া প্রকাশ সাধারণ মানুষের মতামত চাওয়া হয়েছে। আজ, রবিবার বিশ্ব জনসংখ্যা দিবসে রাজ্যের নয়া জনসংখ্যা নীতি ঘোষণা করতে চলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বিধানসভা পেশ করা হবে উত্তরপ্রদেশে পপুলেশন (কন্ট্রোল, স্টেবিলাইজেশন অ্যান্ড ওয়েলফেলার) বিল ২০২৯। বস্তুত, এই বিলের একাধিক প্রস্তাব নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। 

আরও পড়ুন: নকল ফোন নম্বর, জাল তথ্য! কুম্ভমেলায় 'ভুয়ো' Covid test-র বিস্ফোরক তথ্য ফাঁস

দেশের সবচেয়ে কীভাবে জনসংখ্যা নিয়ন্ত্রণ করা হবে? নয়া বিলে যোগী সরকারের প্রস্তাব, দুইয়ের বেশি সন্তান হলে সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না। বাতিল করা হবে সরকারি চাকরির আবেদন। এমনকী, স্থানীয় নির্বাচনেও অংশ নিতে পারবেন না সংশ্লিষ্ট ব্যক্তি। 

 

বিধানসভা ভোটের মুখে উত্তরপ্রদেশে জনসংখ্যা নিয়ন্ত্রণ অত্যন্ত সুপরিকল্পিত বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের মতে, নয়া আইন লাগু করে যদি সেরাজ্যে ক্ষমতা ধরে রাখতে পারে বিজেপি, সেক্ষেত্রে ২০২৪-এ লোকসভা ভোটের আগে সংসদে এই সংক্রান্ত বিল পেশ করবে মোদী সরকার।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.