এলাহাবাদ এবার প্রয়াগরাজ, নির্দেশিকা জারি যোগী সরকারের

শুক্রবার এলাহাবাদের নাম পরিবর্তনে শিলমোহর দেন রাজ্যপাল রাম নায়েক। 

Updated By: Oct 20, 2018, 11:56 PM IST
এলাহাবাদ এবার প্রয়াগরাজ, নির্দেশিকা জারি যোগী সরকারের

নিজস্ব প্রতিবেদন: সমালোচনার মুখেও পিছু হটলেন না যোগী আদিত্যনাথ। এলাহাবাদের নাম পরিবর্তন করে শহরটিকে প্রয়াগরাজ হিসেবে উল্লেখ করার জন্য সমস্ত সরকারি দফতরে নির্দেশিকা পাঠাল উত্তরপ্রদেশ সরকার। শনিবার এলাহাবাদের জেলাসাসক সুহাস এলওয়াই জানালেন, প্রয়াগরাজ নাম ব্যবহারের জন্য সবকটি সরকারি অফিসে নির্দেশিকা পাঠানো হয়েছে। 

শুক্রবার এলাহাবাদের নাম পরিবর্তনে শিলমোহর দেন রাজ্যপাল রাম নায়েক। তারপর থেকেই শুরু হয়ে যায় তোড়জোড়। মঙ্গলবার ঐতিহাসিক শহরটির নাম এলাহাবাদ থেকে বদলে প্রয়াগরাজ করার অনুমোদন দেয় উত্তরপ্রদেশের মন্ত্রিসভা। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাবি করেন, সাধারণ মানুষের ইচ্ছাকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত। বিজেপির মুখপাত্র বলেন, ''আকবরের ভুল শোধরালো বিজেপি সরকার''।    

জানুয়ারিতে কুম্ভমেলার আগে বিজেপি সরকারের এই সিদ্ধান্তের ইতিমধ্যেই সমালোচনা করেছে সমাজবাদী পার্টি ও কংগ্রেস। কংগ্রেসের মুখপাত্র ওঙ্কার সিং বলেন,''কুম্ভ প্রয়াগরাজ হিসেবে খ্যাত। সরকার চাইলে আর একটি শহর তৈরি করে নামকরণ করতে পারত''। তবে সব সমালোচনা উড়িয়ে যোগী আদিত্যনাথ স্পষ্ট জানান, ''যাঁরা সমালোচনা করছেন, তাঁরা এলাহাবাদের ইতিহাস জানেন না। সংস্কৃতি, ঐতিহ্য সম্পর্কে কোনও ধারণা নেই তাঁদের। তাই এর বেশি কিছু আশা করা যায় না''।   

শুধুমাত্র এলাহাবাদই নয়, ভারতের বিভিন্ন প্রসিদ্ধ শহরের নামবদল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সাম্প্রতিককালে গুরগাঁওয়ের নয়া নামকরণ করা হয়েছে গুরুগ্রাম।১৯৯৬ সালে মুম্বাদেবীর নামে মহারাষ্ট্রের শহর বোম্বাই বদলে হয় মুম্বই। ২০১৪ সালে ব্যাঙ্গালোর হয় বেঙ্গালুরু। এছাড়াও কর্ণাটকের ১১টি শহরের নামও বদলে যায়। যেমন- ম্যাঙ্গালোর হয় মেঙ্গালুরু।
২০১১ সালে উড়িশা বদলে হয় ওডিশা। ২০১১ সালে পন্ডিচেরির নামকরণ করা হয় পুডুচেরি। একসময় দেশের রাজধানী ক্যালকাটা এখন কলকাতা।   

অনেকেই বলছেন, ভারতের বিভিন্ন স্থানকে পুরনো নামে ফিরিয়ে দিতে চাইছে আরএসএস। 'বিদেশি' প্রভাব কমানোই তাদের লক্ষ্য। অহমদাবাদের নাম কর্ণাবতী করার প্রস্তাব দিয়েছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। হিন্দু রাজা করণ দেবের নামে শহরটির নামকরণ করার প্রস্তাব দিয়েছেন তিনি। তাঁর যুক্তি, এগারোশ শতকে শহরটি গড়ে তুলেছিলেন করণ দেব। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের নাম শম্ভাজি নগর করার দাবি উঠেছে। ছত্রপতি শিবাজির পুত্র ছিলেন শম্ভাজি। নয়ের দশকে শিবসেনা-বিজেপি জোট সরকারের আমলে শুরু হয়েছিল এই প্রক্রিয়া। দেবী ভাগ্যলক্ষ্মীর নামে ঐতিহ্যশালী হায়দরাবাদের নামকরণ ভাগ্যনগর করার প্রস্তাব উঠেছে।২০১১ সালে মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের নামবদলে  ভোজপাল করার ভাবনাচিন্তা করেছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। রাজা ভোজপালের সিংহাসন আরোহনের হাজার বছর পূর্তি উপলক্ষে এই পরিকল্পনা নিয়েছিল বিজেপি সরকার। তবে তাতে সম্মতি দেয়নি তত্কালীন ইউপিএ সরকার।

আরও পড়ুন- অমৃতসর ট্রেন দুর্ঘটনা: সেলফির নেশা‍তেই বেঘোরে এতগুলি মৃত্যু? দেখুন সেই ভিডিও

.