অবৈধ ঋণ লেনদেনে যুক্ত, ভারতীয় এই ব্যাঙ্কের বিরুদ্ধে নেওয়া হতে পারে বড় পদক্ষেপ!

জাতীয় কোম্পানি আইন আপিল ট্রাইব্যুনাল (এনসিএলএটি)বলে, "ইয়েস ব্যাংকের দ্বারা সম্পৃক্ত ঋণ লেনদেন এবং ছত্রভঙ্গ ব্যবস্থার চেকার্ড ইতিহাস বলছে ম্যাক স্টারের নামে বিতরণ করা মেয়াদী ঋণগুলি একটি 'আই ওয়াশ' এবং ইয়েস ব্যাঙ্ক এই ঋণগুলি একটি ভুয়ো উদ্দেশ্য নিয়ে বিতরণ করেছে।" 

Updated By: Sep 9, 2022, 01:09 PM IST
অবৈধ ঋণ লেনদেনে যুক্ত, ভারতীয় এই ব্যাঙ্কের বিরুদ্ধে নেওয়া হতে পারে বড় পদক্ষেপ!
প্রতীকী ছবি

জি২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার বড় ধাক্কা খেল ইয়েস ব্যাংক। কারণ ন্যাশনাল কোম্পানি ল অ্যাপিলেট ট্রাইব্যুনাল (এনসিএলএটি) ম্যাক স্টার মার্কেটিং-এর বিরুদ্ধে দেউলিয়া হওয়ার প্রক্রিয়া খারিজ করে দেয়। ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল (এনসিএলটি) মুম্বই২০২১ সালের অক্টোবরে ফার্মের বিরুদ্ধে দেউলিয়া মামলা শুরু করেছিল। ট্রাইব্যুনাল তার আদেশে বলেছে যে ম্যাক স্টারকে ইয়েস ব্যাঙ্কের দেওয়া মেয়াদী ঋণ ছিল একটি 'ধোঁয়াশা' এবং 'প্রকৃতিই অকৃত্রিম'। একটি দুই-সদস্যের বেঞ্চ এই কার্যধারা বাতিল করে দিয়েছে। এই বলে যে এই ধরনের যৌথ লেনদেন দেউলিয়াত্বের ধারা 5(8) এর অধীনে সংজ্ঞায়িত আর্থিক ঋণের সংজ্ঞার মধ্যে পড়ে না। 

আরও পড়ুন, Kartavya Path inauguration: নেতাজির আদর্শ মানলে আরও উন্নত হতো দেশ, সুভাষচন্দ্রের মূর্তির উন্মোচন করে সরব মোদী

এনসিএলএটি দেখতে পেয়েছে যে অনুমোদিত পরিমাণের ৯৯ শতাংশেরও বেশি - ম্যাক স্টারের নামে ইয়েস ব্যাঙ্কের ১৪৭.৬ কোটি টাকা - একই দিনে বা অল্প সময়ের মধ্যে ব্যাংকে ফেরত দেওয়া হয়েছিল। এই ফান্ড ১০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত দুই বছরের পুরনো ভবন 'ক্যালেডোনিয়া' সংস্কারের জন্য তহবিল ব্যবহার করা হবে। জাতীয় কোম্পানি আইন আপিল ট্রাইব্যুনাল (এনসিএলএটি)বলে, "ইয়েস ব্যাংকের দ্বারা সম্পৃক্ত ঋণ লেনদেন এবং ছত্রভঙ্গ ব্যবস্থার চেকার্ড ইতিহাস বলছে ম্যাক স্টারের নামে বিতরণ করা মেয়াদী ঋণগুলি একটি 'আই ওয়াশ' এবং ইয়েস ব্যাঙ্ক এই ঋণগুলি একটি ভুয়ো উদ্দেশ্য নিয়ে বিতরণ করেছে।" 

এটি NCLT-এর মুম্বই বেঞ্চের আদেশকেও বাতিল করেছে, যা ২৭ অক্টোবর ২০২১-এ ইয়েস ব্যাঙ্কের দেওয়া ঋণের অ্যাসাইনি সুরক্ষা অ্যাসেট রিকনস্ট্রাকশনের একটি পিটিশনের প্রতিক্রিয়ায় ম্যাক স্টার মার্কেটিং-এর বিরুদ্ধে দেউলিয়াত্বের প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছিল। আপীল ট্রাইব্যুনাল বলেছে যে এনসিএলটি একটি অন্তর্বর্তীকালীন রেজোলিউশন পেশাদার নিয়োগের আদেশ এবং স্থগিতাদেশ ঘোষণা করে। অ্যাকাউন্টগুলি ফ্রিজিং এবং অন্য সব আদেশ কার্যকরভাবে বাতিল করা আদেশের প্রতিক্রিয়ায় গৃহীত হয়েছে। আপিল ট্রাইব্যুনালের সিদ্ধান্তটি NCLT আদেশকে চ্যালেঞ্জ করে ম্যাক স্টারের ৮২.১৭ শতাংশ মালিক ওশেন ডেইটি ইনভেস্টমেন্ট হোল্ডিংস দ্বারা দায়ের করা একটি পিটিশনের অনুসরণ করে।

ইয়েস ব্যাঙ্ক ১৪০ কোটি টাকা মঞ্জুর করেছে- ম্যাক স্টারের নামে। এই ১৪৭.৬ কোটি টাকার মেয়াদী ঋণের মধ্যে 'ক্যালেডোনিয়া' সংস্কার ও পুনর্নবীকরণের উদ্দেশ্যে। একেবারে নতুন বিল্ডিং যা সবেমাত্র দুই বছরের পুরনো এবং মোট ১৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছিল। স্টার এর অ্যাকাউন্ট, হোল্ডিং কোম্পানি অনুযায়ী, যেকোন সম্পর্কিত ঋণ চুক্তি স্বাক্ষরের আগে ইয়েস ব্যাঙ্ক দ্বারা ম্যাক স্টারকে ১০০ কোটি টাকা বিতরণ করা হয়েছিল এবং ম্যাক স্টারের নামে ইয়েস ব্যাঙ্ক দ্বারা বিতরণ করা ৪০ কোটি টাকার মেয়াদী ঋণ ম্যাকের পরিবর্তে সরাসরি HDIL-এর ইয়েস ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়েছিল। 

আরও পড়ুন, Jammu: স্টেজে অনুষ্ঠান করতে করতেই মৃত্যু দুর্গারূপী নৃত্যশিল্পীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.