Kartavya Path inauguration: নেতাজির আদর্শ মানলে আরও উন্নত হতো দেশ, সুভাষচন্দ্রের মূর্তির উন্মোচন করে সরব মোদী

রাজপথের নাম বদলের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, রাজপথ আজ ইতিহাস। এটি ছিল ব্রিটিশ ভারতে আমাদের দাসত্বের প্রতীক। আজ সেই দাসত্বের প্রতীক মুছে ফেলা হল।

Updated By: Sep 8, 2022, 10:05 PM IST
Kartavya Path inauguration: নেতাজির আদর্শ মানলে আরও উন্নত হতো দেশ, সুভাষচন্দ্রের মূর্তির উন্মোচন করে সরব মোদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরকারি ভাবে বদল গেল দিল্লির রাজপথ-র নাম। প্রধানমন্ত্রী হাত ধরে রাজপথের নাম হল কর্তব্য পথ। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউয়ের উদ্বোধনও করলেন প্রধানমন্ত্রী। রাজপথ হল ব্রিটিশ রাজে ভারতীয়দের দাসত্বের প্রতীক। উদ্বোধন অনুষ্ঠানে তাঁর বক্তব্যে এমনটাই বলেন প্রধানমন্ত্রী মোদী। এর পাশাপাশি ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর একটি গ্রানাইটের মূর্তির আবরণ উন্মোচন করেন প্রধানমন্ত্রী। ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, নেতাজির নাম মানুষের মন থেকে তুলে ফেলার চেষ্টা হয়েছিল। নেতাজি ছিলেন অখণ্ড ভারতের প্রথম প্রধানমন্ত্রী। ক্ষমতায় আসার পর গত ৮ বছর নেতাজির আদর্শে অনুপ্রাণিত হয়ে আমরা অনেক সিদ্দান্ত নিয়েছি। নেতাজিকে চ্যালেঞ্জ করার মতো দেশে এখনও কাউকে দেখা যায়নি। গোটা দুনিয়া তাঁকে এক বিশাল মাপের নেতা বলেই মনে করে। তাঁর আদর্শ মেনে চললে আমাদের দেশ আরও উন্নত হতো।

আরও পড়ুন-অতি সংকটে রানি এলিজাবেথ

রাজপথের নাম বদলের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, রাজপথ আজ ইতিহাস। এটি টিল ব্রিটিশ ভারতে আমাদের দাসত্বের প্রতীক। আজ সেই দাসত্বের প্রতীক মুছে ফেলা হল। কর্তব্য পথ-এর নামে আজ দেশে এক নতুন ইতিহাস তৈরি হয়ে গেল। 

এবছর নেতাজির জন্মদিনে ইন্ডিয়া গেটে নেতাজির একটি হলোগ্রাম মূর্তির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সেখানেই নেতাজির ২৮ ফুট উচ্চতার নেতাজি মূর্তির আবরণ উন্মোচন করেন মোদী।  ২৮০ মেট্রিক টনের একটি গ্রানাইট পাথর থেকে কেটে নেতাজির ওই মূর্তি তৈরি করা হয়েছে। তেলঙ্গানা থেকে আনা হয় ওই বিশাল পাথর। টানা ২ মাস কাজ করে ওই মূর্তিটি বানিয়েছেন শিল্পীরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.