বাড়িতে সিবিআই হানার পরই আদালতের দ্বারস্থ ইয়েদুরাপ্পা

সিবিআই হানার পরই আদালতে আগাম জামিনের আবেদন জানালেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদ্দুরাপ্পা। বুধবার সকালে তাঁর ব্যাঙ্গালোরের ডলারস পার্কের বাসভবনে হানা দেয় সিবিআই। তল্লাসি চালানো হয় তাঁর শিমোগার বাড়িতেও। বুধবার সকালে তাঁর ব্যাঙ্গালোরের ডলারস পার্কের বাসভবনে হানা দেয় সিবিআই।

Updated By: May 16, 2012, 05:48 PM IST

সিবিআই হানার পরই আদালতে আগাম জামিনের আবেদন জানালেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদ্দুরাপ্পা। বুধবার সকালে তাঁর ব্যাঙ্গালোরের ডলারস পার্কের বাসভবনে হানা দেয় সিবিআই। তল্লাসি চালানো হয় তাঁর শিমোগার বাড়িতেও। আকরিক লোহা খনন এবং সরকারি জমি আত্মসাতের টাকায় তাঁর পারিবারিক এনজিও 'প্রেরণা এডুকেশেন সোসাইটি' চালানোর অভিযোগে কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী, তাঁর দুই ছেলে বিজয়েন্দ্র ও রাঘবেন্দ্র, এবং জামাই আর সোহনকুমারের বিরুদ্ধে বিশেষ সিবিআই তদন্তের নির্দেশ দেয় শীর্ষ আদালত। সর্বোচ্চ আদালতের নির্দেশ পাওয়ার ২ ঘণ্টার মধ্যেই এদিন বিজেপি নেতা ও অন্যান্য অভিযুক্তদের বাড়িতে তল্লাসি চালায় সিবিআই। অভিযান চালিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি উদ্ধার হয়েছে বলে জানান সিবিআই অফিসারেরা।
শুধু ইয়েদ্দুরাপ্পার পরিবারই নয়। খনি কেলেঙ্কারিতে জড়িত জেএসডব্লিউ স্টিল এবং বেলারিতে সাউথ ওয়েস্ট মাইনিং কোম্পানির দফতরেও এদিন তল্লাশি চালান সিবিআই অফিসারেরা। তারপরই সিবিআই আদালতে আগাম জামিনের আবেদন জানান কর্নাটকের এই বর্ষীয়ান বিজেপি নেতা।
গত শুক্রবারই কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদ্দুরাপ্পার বিরুদ্ধে অবৈধ আকরিক লোহা খননে মদত দেওয়ার অভিযোগের সিবিআই তদন্ত শুরুর নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। জিন্দল গ্রুপ অফ মাইনিং কোম্পানি এবং সাউথ ওয়েস্ট মাইনিং কোম্পানি সংক্রান্ত যাবতীয় অভিযোগ তদন্ত করে দেখতে নির্দেশ দেওয়া হয় সিবিআই-কে। ৩ অগাস্টের মধ্যে তদন্ত রিপোর্ট পেশেরও নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। সিবিআই মাইন অ্যান্ড মিনারেলস অ্যাক্ট ২০১০ এবং প্রেভেনশন করাপশন অ্যাক্টের কয়েকটি ধারায় ইয়েদ্দুরাপ্পার বিরুদ্ধে চার্জ গঠন করেছেন সিবিআই অফিসারেরা। একইসঙ্গে তাঁর বিরুদ্ধে অপরাধমূলক চক্রান্তের অভিযোগও আনেন তাঁরা।

.