G20 Summit 2023: সোনা-রুপোর থালায় খেতে দেওয়া হবে জি২০-র বিদেশি অতিথিদের?

G20 Summit 2023 Delhi Updates: প্রগতি ময়দানের 'স্টেট-অফ-দ্য-আর্ট ভারত মণ্ডপম কনভেকশন সেন্টারে' আয়োজন করা হয়েছে আসন্ন জি২০ বৈঠকের। বৈঠক চলবে তিনদিন, এর মধ্যে দুদিন ৯ ও ১০ সেপ্টেম্বর বৈঠক হবে ভারত মণ্ডপমে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৈঠক শুরুর দুদিন আগে আসছেন।

Updated By: Sep 7, 2023, 12:23 PM IST
G20 Summit 2023: সোনা-রুপোর থালায় খেতে দেওয়া হবে জি২০-র বিদেশি অতিথিদের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জি২০ নিয়ে স্বাভাবিক ভাবেই ব্যস্ত ভারত, ব্যস্ত দিল্লি। শহর যেমন সেজে উঠছে মহাতারকা-সুলভ সব রাষ্ট্রনেতাদের স্বাগত জানাবার জন্য, সেজে উঠতে চলেছে তাঁদের খাদ্য পরিবেশন করার জন্য ডাইনিং টেবিলও। সেখানে নাকি রাখা হচ্ছে সোনা-রুপোর আস্তরণ-করা ডাইনিং সেট, যাকে হালের ভাষায় বলা হচ্ছে 'টেবলওয়্যার'। 

আরও পড়ুন: সামনেই জি২০ বৈঠক! দেখুন, কেমন সেজে উঠেছে দিল্লি মহানগরী...

প্রগতি ময়দানের 'স্টেট-অফ-দ্য-আর্ট ভারত মণ্ডপম কনভেকশন সেন্টারে' আয়োজন করা হয়েছে আসন্ন জি২০ বৈঠকের। বৈঠক চলবে তিনদিন, এর মধ্যে দুদিন ৯ ও ১০ সেপ্টেম্বর বৈঠক হবে ভারত মণ্ডপমে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৈঠক শুরুর দুদিন আগে আসছেন। বিশ্বের অধিকাংশ হেভিওয়েট নেতাই আগামীকাল শুক্রবার, ৮ সেপ্টেম্বর থেকে দিল্লিতে আসতে শুরু করবেন। 

তিনদিনের এই বৈঠকে অর্থনীতি, পরিবেশ, পরিকাঠামো, উন্নয়ন ইত্যাদি নিয়ে জি২০-ভুক্ত দেশগুলি পরস্পরের সঙ্গে বিস্তারিত আলোচনা করবে। এই তিনদিন দিল্লিতে যাতে পথঘাট যানজটমুক্ত থাকে, সেজন্য ছুটি দিয়ে দেওয়া হয়েছে সমস্ত স্কুল-কলেজ-অফিস।

আরও পড়ুন: G20 Summit: জি২০-র আবহেই নেপালকে জড়িয়ে ভারতকে আক্রমণ চিনের...

মোট ৪৩ জন সদস্য রয়েছেন জি২০ গোষ্ঠীতে। দেশ রয়েছে ১৯টি। বৈঠকে যেমন থাকছেন জো বাইডেন, ঋষি সুনাক, জাস্টিন ট্রুডো-র মতো হেভিওয়েট তথা তারকাসুলভ রাষ্ট্রনেতা, তেমনই থাকতে পারছেন না জি জিনপিং বা ভ্লাদিমির পুতিনের মতো বড় মাপের রাষ্ট্রপ্রধানও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.