মোদী সরকারের প্রশংসায় বিশ্বব্যাঙ্ক, এবছর ভারতের আর্থিক বৃদ্ধির হার হতে পারে ৭.৩ শতাংশ

২০১৭ সালে চিনের আর্থিক বৃদ্ধি হয়েছে ৬.৮ শতাংশ। ভারতের থেকে .১ শতাংশ বেশি। তবে আর্থিক বিশেষজ্ঞদের অভিমত ২০১৮ সালে চিনের আর্থিক বৃদ্ধির হার কমে হতে পারে ৬.৪ শতাংশ

Updated By: Jan 10, 2018, 10:12 AM IST
মোদী সরকারের প্রশংসায় বিশ্বব্যাঙ্ক, এবছর ভারতের আর্থিক বৃদ্ধির হার হতে পারে ৭.৩ শতাংশ

ওয়েব ডেস্ক: বিরোধীদের নিশানায়  মোদী সরকারের একাধিক সংস্কার প্রক্রিয়া। নোট বাতিল থেকে জিএসটি, বিরোধীদের দাবি এতে দেশের আর্থিক বৃদ্ধি কমে যাবে। কিন্তু বিশ্বব্যাঙ্ক বলছে একেবারে উল্টো কথা। ফলে সেদিক থেকে দেখতে গেলে এবছর সাধারণ বাজেট পেশের আগে বিরোধীদের দাবি অনেকটাই ভোঁতা করে দিল বিশ্বব্যাঙ্ক।

বিশ্বব্যাঙ্কের দাবি, এ বছর ভারতের আর্থিক বৃদ্ধির হার হবে ৭.৩ শতাংশ। পরের বছর তা আরও বাড়বে। আর্থিক বৃদ্ধির কারণ হিসেবে মোদী সরকারের একাধিক সংস্কারকেই কৃতিত্ব দেওয়া হয়েছে। বলা হয়েছে অন্যান্য দেশের তুলনায় ভারতে আর্থিক বৃদ্ধির সম্ভাবনা অনেকটাই বেশি। বিশেষ করে আগামীতে চিনকে অনেকটাই পেছনে ফেলে দেবে ভারত।

আরও পড়ুন-কাটল H1B ফাঁড়া, চাকরি বাঁচল কয়েক লক্ষ ভারতীয়র

বিশ্বব্যাঙ্কের ডেভলপমেন্ট প্রসপেক্ট গ্রুপের ডিরেক্টর আয়ান কোসে সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, অন্যান্য দেশের সঙ্গে তুলনা করলে ভারতের আর্থিক বৃদ্ধি আগামী এক দশকে অনেকটাই বাড়বে। ভারতের আর্থিক বৃদ্ধি বাড়ার ‌যথেষ্ট সম্ভাবনাও রয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে চিনের আর্থিক বৃদ্ধি হয়েছে ৬.৮ শতাংশ। ভারতের থেকে .১ শতাংশ বেশি। তবে আর্থিক বিশেষজ্ঞদের অভিমত ২০১৮ সালে চিনের আর্থিক বৃদ্ধির হার কমে হতে পারে ৬.৪ শতাংশ। পরের দুবছরে তা আরও কমবে।

.