মহারাষ্ট্রের সেই শনি মন্দিরে ঢুকতে ৫০০ মহিলাদের মিছিল, মহিলাদের আটকাতে পুলিসের লাঠিচার্জ

সাতষট্টিতম প্রজাতন্ত্র দিবস। রাজপথে বর্ণাঢ্য অনুষ্ঠান। দেশের বিভিন্ন প্রান্তেও সমারোহের অভাব নেই। কিন্তু মহারাষ্ট্রের আহমেদনগরে তখন ধুন্ধুমার কাণ্ড। কেন্দ্রে শতাব্দী প্রাচীন কুসংস্কার।

Updated By: Jan 26, 2016, 06:35 PM IST
মহারাষ্ট্রের সেই শনি মন্দিরে ঢুকতে ৫০০ মহিলাদের মিছিল, মহিলাদের আটকাতে পুলিসের লাঠিচার্জ

ওয়েব ডেস্ক: সাতষট্টিতম প্রজাতন্ত্র দিবস। রাজপথে বর্ণাঢ্য অনুষ্ঠান। দেশের বিভিন্ন প্রান্তেও সমারোহের অভাব নেই। কিন্তু মহারাষ্ট্রের আহমেদনগরে তখন ধুন্ধুমার কাণ্ড। কেন্দ্রে শতাব্দী প্রাচীন কুসংস্কার।

মহিলাদের প্রবেশ নিষেধ!

আহমেদনগরের সুপায় শিংনাপুর শনি মন্দির। মন্দিরের একটি অংশে রাখা শিলার পুজো হয়। সেখানে মহিলাদের প্রবেশ নিষেধ। কয়েক শতাব্দী ধরে চলে আসা সেই প্রথা বহাল রাখতে চায় মন্দির কর্তৃপক্ষ। তাতে সায় রয়েছে স্থানীয়দের। গত নভেম্বরে এক মহিলা জোর করে মন্দিরে ঢুকে পড়ায় নতুন করে বিতর্ক তৈরি হয়। প্রতিবাদের ঝড় ওঠে।

আন্দোলনকারী মহিলাদের আটকাতে ব্যাপক লাঠিচার্জ করে পুলিস। পরে গ্রেফতার করা হয় মহিলাদের। ওই এলাকার একটি শনি মন্দিরে মহিলাদের ঢুকতে দেওয়া হয় না। প্রতিবাদে পুণের মহিলারা ওই মন্দিরে জোর করে ঢোকার সিদ্ধান্ত নেন। পুনে থেকে আসা প্রায় সাতশো আন্দোলনকারী মহিলা এদিন  আহমেদনগরে ঢুকতে গেলে তাদের বাস আটকে দেয় পুলিস। প্রতিবাদে অবস্থানে বসে পড়েন মহিলারা। তাঁদের দাবি, মন্দিরে মহিলাদের ঢোকার অনুমতি দিতে হবে। তবে স্থানীয় বাসিন্দারা এই আন্দোলনের তীব্র বিরোধী। তাঁদের দাবি, বহু শতাব্দী ধরে চলে আসা এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া যাবে না।  এর জেরেই আজ উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। গত নভেম্বরে এক মহিলা দর্শনার্থী গর্ভগৃহে ঢুকে পড়ায় শুদ্ধ করা হয় মন্দির। এরপর থেকেই শুরু হয় বিতর্ক।

.