ত্রিম্বকেশ্বর মন্দিরে ঢুকলে নাকি মহিলারা অসুস্থ হয়ে পড়েন!

আমি ত্রিম্বকেশ্বর মন্দিরের ভেতরে ঢুকতে চাই, এইটুকু আর্জিই ছিল। মন্দিরের ট্রাস্টি মহিলাকে ঢুকতে বাঁধা দিয়ে বলল, 'যেও না, শরীর খারাপ করবে'।

Updated By: Dec 4, 2015, 04:07 PM IST
ত্রিম্বকেশ্বর মন্দিরে ঢুকলে নাকি মহিলারা অসুস্থ হয়ে পড়েন!

ওয়েব ডেস্ক: আমি ত্রিম্বকেশ্বর মন্দিরের ভেতরে ঢুকতে চাই, এইটুকু আর্জিই ছিল। মন্দিরের ট্রাস্টি মহিলাকে ঢুকতে বাঁধা দিয়ে বলল, 'যেও না, শরীর খারাপ করবে'।

নাসিকের ত্রিম্বকেশ্বর মন্দির। কথিত আছে ভারতের ১২টি জ্যোতির্লিঙ্গ মন্দিরের মধ্যে এটি একটি। মন্দিরে আরাধ্য দেবতা শিব। রয়েছেন দেবী পার্বতীও।

কেন মন্দিরের ভিতরে মহিলাদের প্রবেশ করা নিষেধ? জানে না কেউই। ট্রাস্টির অধিকর্তা বলেন, "আমরা কাউকেই মন্দিরে যেতে নিষেধ করিনি। বহু প্রাচীন কাল থেকেই এই নিয়ম মেনে আসছে এখানকার মানুষ। এখন ঐতিহ্য ও পরম্পরা যা বহমান, তা আমাদের মাথায় রাখতে হবে।"

সুজাতা পাতিল (৫৫) ও পুনম (৩২) দুই মহিলা মন্দিরে প্রবেশের জন্য ট্রাস্টিকে চিঠি পর্যন্ত লেখেন। ওই চিঠিতে নিজেদের বক্তব্যে তাঁরা বলেন, "কে এই প্রথা চালু করেছে সে বিষয়ে কোনও ধারণা কারও নেই। অন্ধের মত এই নিয়ম মানুষ মেনে আসছে। আমাদের উচিত এই নিয়ম পরিবর্তন করা। ঈশ্বর কখনও পুরুষ-মহিলাদের মধ্যে ভেদ তৈরি করেননি, মানুষই এই ভেদাভেদের জন্য দায়ী। ঈশ্বরের পুজো করার জন্য পুরুষের আলাদা অধিকার রয়েছে এবং নারীর নেই এটা অন্যত্র নেই। এই ধরনের প্রথাকে আর মেনে চলার কোনও অর্থ নেই।"  চিঠিতে এও বলা হয়, মন্দিরের ভিতরে যখন স্বয়ং পার্বতীই পূজিত হন তাহলে মহিলাদের কেন নিষেধ করা হচ্ছে?

এই চিঠির কোনও বিশ্বাসযোগ্য উত্তর ট্রাস্টির পক্ষ থেকে পাওয়া যায়নি। উল্টে এটা বলা হয়, আবেদনকারীদের মত কিছু মহিলা ছাড়া আর কোনও মহিলাই মন্দিরে প্রবেশ করেন না। একমাত্র পুরুষরাই ওই মন্দিরে যেতে পারেন।

.