ভারতীয় পাসপোর্ট নিয়ে আপনি বিনা ভিসায় ঘুরতে পারেন এই দেশে!

আমরা অনেকেই ঘুরে বেড়াতে ভালোবাসি। সামর্থ্য অনুসারে কখনও দেশে আবার কখনও বিদেশেও যাওয়া হয়। দেশে ঘোরার জন্য পাসপোর্টের প্রয়োজন না থাকলেও, বিদেশ ভ্রমণের জন্য প্রয়োজন হয়। সঙ্গে লাগে ভিসা। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, বহু দেশের ক্ষেত্রে পাসপোর্ট থাকলেই আর ভিসার প্রয়োজন পড়ে না। শুধু তাই নয়, বিনা কোনও বাধায় সেই পাসপোর্ট ব্যবহার করে আপনি চলে যেতে পারেন একাধিক দেশে।

Updated By: Aug 21, 2016, 04:46 PM IST
ভারতীয় পাসপোর্ট নিয়ে আপনি বিনা ভিসায় ঘুরতে পারেন এই দেশে!

ওয়েব ডেস্ক : আমরা অনেকেই ঘুরে বেড়াতে ভালোবাসি। সামর্থ্য অনুসারে কখনও দেশে আবার কখনও বিদেশেও যাওয়া হয়। দেশে ঘোরার জন্য পাসপোর্টের প্রয়োজন না থাকলেও, বিদেশ ভ্রমণের জন্য প্রয়োজন হয়। সঙ্গে লাগে ভিসা। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, বহু দেশের ক্ষেত্রে পাসপোর্ট থাকলেই আর ভিসার প্রয়োজন পড়ে না। শুধু তাই নয়, বিনা কোনও বাধায় সেই পাসপোর্ট ব্যবহার করে আপনি চলে যেতে পারেন একাধিক দেশে।

বলা হয় মার্কিন পাসপোর্টধারীরা বিশ্বজুড়ে প্রায় ১০০টি দেশে ভ্রমণ করতে পারেন। অথচ, তার জন্য তাঁদের কোনও ভিসার দরকার পড়বে না। ব্রিটিশ পাসপোর্ট থাকলে আপনি বিনা বাধায় এবং বিনা ভিসায় ১৪৭টি দেশে ভ্রমণ করতে পারেন। যদিও সেই তুলনায় ভারতের সংখ্যাটা অনেকটাই কম। আপনি যদি হন ভারতীয় পাসপোর্টধারী, তবে আপনি মাত্র ৫৯টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন।

এবার দেখে নেওয়া যাক সেই তালিকায় প্রথম সারিতে কোন কোন দেশ রয়েছে-

‍১) ভুটান

২) হং কং

৩) দক্ষিণ কোরিয়া

৪) ম্যাকাও

৫) নেপাল

৬) আন্টার্টিকা

৭)হাইতি

৮) জামাইকা

৯)ইন্দোনেশিয়া

১০)তাইল্যান্ড

১১) ইরাক

১২) জর্ডন

.