এক দশকের মধ্যে ভোজ্য তেলের দাম পৌঁছল সর্বোচ্চে! কিন্তু কেন?

সরষে, বনস্পতি, সয়াবিন, সূর্যমূখী, বাদাম তেলের খুচরো মূল্য বৃদ্ধি পাওয়ায় করোনাকালে আর্থিকভাবে চরম সঙ্কটের মধ্যে রয়েছে একাধিক পরিবার৷ 

Updated By: May 26, 2021, 02:29 PM IST
এক দশকের মধ্যে ভোজ্য তেলের দাম পৌঁছল সর্বোচ্চে! কিন্তু কেন?

নিজস্ব প্রতিবেদন: চলতি মাসে ভোজ্য তেলের দাম আকাশছোঁয়া। গত এক দশকে এই দাম সর্বোচ্চ। এর ফলে ভয়ঙ্কর সঙ্কটের মধ্যে রয়েছে মধ্যবিত্ত কয়েক কোটি পরিবার। সরষে, বনস্পতি, সয়াবিন, সূর্যমূখী, বাদাম তেলের খুচরো মূল্য বৃদ্ধি পাওয়ায় করোনাকালে আর্থিকভাবে চরম সঙ্কটের মধ্যে রয়েছে একাধিক পরিবার৷ 

সোমবার ভোজ্য তেলের স্থানীয় দামে এমন‘অস্বাভাবিক বৃদ্ধি’ ইস্যুটি মোকাবিলার বিষয়ে আলোচনা করার জন্য খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন অধিদফতর সব পক্ষের সঙ্গে একটি বৈঠক করেছে। ভোজ্য তেলের দাম কীভাবে কমানো যেতে পারে এর উপায় খুঁজতে রাজ্য এবং শিল্পের স্টেকহোল্ডারদেরকে নির্দেশ দেন খাদ্য বিষয়ক সচিব সুধাংশু পান্ডে। 

তিনি এও জানান যে দেশে উৎপাদিত ভোজ্য তেলের দাম ৬২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা সাম্প্রতিক সময়ে রেকর্ড। 

আরও পড়ুন, অবশেষে কাটল জটিলতা, CBI-র নয়া ডিরেক্টর হলেন সুবোধ কুমার জয়সওয়াল

কেন দেশে ভোজ্য তেলের দাম এমন বেড়ে চলেছে?

দাম বৃদ্ধির প্রাথমিক কারণ হিসেবে ভারতে তৈলবীজের দেশিয় উত্পাদন ও প্রাপ্যতা চাহিদার তুলনায় অনেক কম, এমনটাই মনে করা হচ্ছে। খাদ্য সচিবও এই বিষয়টি নিশ্চিত করেছেন। সুধাংশু পান্ডে বলেন, "ভোজ্যতেলের একটি বড় পরিমাণ প্রতি বছর আমদানি করা হয়। ভোজ্যতেলের আন্তর্জাতিক দামের পরিবর্তন দেশীয় ভোজ্যতেলের দামের উপর প্রভাব ফেলে তাই।" 

খাদ্যসচিব উদ্বেগ প্রকাশ করেছেন যে ভারতে ভোজ্যতেলের দাম গত কয়েক মাসের তুলনায় এবং বিশ্বব্যাপী মূল্যবৃদ্ধি হারের তুলনায় দ্রুত বাড়ছে। 

এও লক্ষণীয় যে, ভারত বিশ্বের সবচেয়ে বেশি ভোজ্যতেলের আমদানিকারক দেশ। দেশের অভ্যন্তরীণ চাহিদা আমদানির মাধ্যমে পূরণ করা হয় এবং সেই হার ৬০%। এর অর্থ ভারতে দাম নির্ধারণে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের মূল্য বৃদ্ধি একটি বড় ভূমিকা পালন করে।

.