Coronavirus-এ আক্রান্ত যিনি, তিনিও কি Vaccine নিতে পারবেন? জেনে নিন

সরকারের তরফে আগেই জানানো হয়েছে, করোনা ভ্যাকসিন নেওয়াটা দেশবাসীর জন্য বাধ্যতামূলক নয়। 

Updated By: Jan 4, 2021, 08:24 PM IST
Coronavirus-এ আক্রান্ত যিনি, তিনিও কি Vaccine নিতে পারবেন? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন- করোনা ভ্য়াকসিন নিয়ে সাধারণ মানুষের মনে অনেক প্রশ্ন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সেইসব প্রশ্নের মধ্যে কয়েকটির ব্যাপারে তথ্য দিয়েছে। Covaxin ও Covishield- করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের হাতে এখন দুটি অস্ত্র রয়েছে। এই দুটি ভ্যাকসিনের জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি দিয়েছে DCGI. তবে সরকারের তরফে আগেই জানানো হয়েছে, করোনা ভ্যাকসিন নেওয়াটা দেশবাসীর জন্য বাধ্যতামূলক নয়। তবে পুরোদমে টিকাকরণ শুরু হলে দেশের প্রতিটি নাগরিককে তা নেওয়ার আর্জি জানানো হয়েছে। যাতে করোনা সংক্রমণ রোধ করা যায়! 

The Drugs Controller General of India (DCGI) ইতিমধ্যে দুটি ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার থেকে আরও তথ্য চেয়েছে। তবে তার জন্য টিকাকরণ আটকে থাকবে না বলে জানানো হয়েছে। ইতিমধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। এখন প্রশ্ন হচ্ছে, যে ব্যক্তি এরই মধ্যে কোভিড আক্রান্ত হয়েছেন, তিনিও কি ভ্যাকসিন নিতে পারবেন? স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, আক্রান্ত ব্যক্তির থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা বেশি। তাই কোভিড আক্রান্ত ব্যক্তির শরীরে উপসর্গ দেখা দেওয়ার ১৫ দিন পর ভ্যাকসিন নিতে যেতে পারেন। 

আরও পড়ুন-  Operation-এর পর আস্ত তোয়ালে থেকে গেল রোগীর পেটে, চিকিত্সকদের ভুলের ভয়ানক পরিণতি

করোনাকে হারিয়ে সেরে ওঠা ব্যক্তির কি ভ্যাকসিন নেওয়ার প্রয়োজন হবে? স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, যে কোনও ব্যক্তিই ভ্যাকসিন নিতে পারেন। ভ্যাকসিনের ফলে শরীরে করোনার বিরুদ্ধে লড়াইয়ের প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ভ্যাকসিন কারা পাবেন, এটাও এখন বড় প্রশ্ন। স্বাস্থ্যমন্ত্রক বলছে, সবার আগে স্বাস্থ্যকর্মী, চিকিত্সক, কোভিড ওয়ারিয়রদের ভ্যাকসিন দেওয়া হবে। তার পর পঞ্চাশোর্ধ ব্যক্তিদেরও টিকা দেওয়া হবে। এছাড়া যাদের ভ্যাকসিন দেওয়ার জন্য বেছে নেওয়া হবে তাদের কাছে এসএএমস মারফত তথ্য যাবে। কবে ও কোথায় টিকাকরণ হবে, সেটাও জানানো হবে। ক্যান্সার, ডায়াবেটিস বা হাইপারটেনশন-এর মতো সমস্যা রয়েছে যাঁদের শরীরে তাঁরাও ভ্যাকসিন নিতে পারবেন বলে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে। 

.