ঝিমিয়ে পড়া অর্থনীতির হাল ফেরাতে আজ কি সংস্কারের কঠিন পথে হাঁটবেন অরুণ জেটলি?

ঝিমিয়ে পড়া অর্থনীতির হাল ফেরাতে আজ কি সংস্কারের কঠিন পথে হাঁটবেন অরুণ জেটলি? তাকিয়ে শিল্পমহল। বণিকমহল চাইছে, কোম্পানি করের ঊর্ধ্বসীমা তিরিশ শতাংশ থেকে কমিয়ে পঁচিশ শতাংশ করুক কেন্দ্র। রেট্রোস্পেকটিভ আইন যা ঠাণ্ডাঘরে ঠেলা হয়েছে, তা পাকাপাকি ভাবে পরিত্যাগ করা হোক। GST-সহ সংস্কারি বিলগুলি দ্রুত পাস করুক কেন্দ্র। ব্যাপক সংস্কারের পথে গিয়ে লগ্নির পথ সুগম করা হোক। লগ্নির খোঁজে রয়েছে মোদী সরকারও।

Updated By: Feb 29, 2016, 10:02 AM IST
ঝিমিয়ে পড়া অর্থনীতির হাল ফেরাতে আজ কি সংস্কারের কঠিন পথে হাঁটবেন অরুণ জেটলি?

ওয়েব ডেস্ক: ঝিমিয়ে পড়া অর্থনীতির হাল ফেরাতে আজ কি সংস্কারের কঠিন পথে হাঁটবেন অরুণ জেটলি? তাকিয়ে শিল্পমহল। বণিকমহল চাইছে, কোম্পানি করের ঊর্ধ্বসীমা তিরিশ শতাংশ থেকে কমিয়ে পঁচিশ শতাংশ করুক কেন্দ্র। রেট্রোস্পেকটিভ আইন যা ঠাণ্ডাঘরে ঠেলা হয়েছে, তা পাকাপাকি ভাবে পরিত্যাগ করা হোক। GST-সহ সংস্কারি বিলগুলি দ্রুত পাস করুক কেন্দ্র। ব্যাপক সংস্কারের পথে গিয়ে লগ্নির পথ সুগম করা হোক। লগ্নির খোঁজে রয়েছে মোদী সরকারও।

কিন্তু প্রশ্ন হচ্ছে টাকা দেবে কে? চিনের অর্থনীতিতে মন্দার মেঘ। ইউরোপের একটা বড় অংশের অর্থনীতি ধুঁকছে। শিল্পোন্নত অধিকাংশ দেশেরই বৃদ্ধির হার কম। উত্‍পাদিত পণ্যের ক্রেতাই পাওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে কর্পোরেট সেক্টরের দিকে তাকিয়ে জেটলি কী দাওয়াই দেন, সেদিকে তাকিয়ে শিল্পমহল।

.