শিশু নিখোঁজে টানা তিন বছর শীর্ষে পশ্চিমবঙ্গ, লোকসভায় ফের Report স্মৃতি ইরানির

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani) এদিন লোকসভায় আরও একবার জানিয়েছেন ব্যাপারটি।

Updated By: Feb 2, 2021, 02:19 PM IST
শিশু নিখোঁজে টানা তিন বছর শীর্ষে পশ্চিমবঙ্গ, লোকসভায় ফের Report স্মৃতি ইরানির

নিজস্ব প্রতিবেদন- এই তো কিছুদিন আগের ঘটনা। বউবাজারের ফুটপাত থেকে সোহেল নামের একটি তিন বছরে বাচ্চা নিখোঁজ হয়েছিল। ফুটপাতবাসী মায়ের সঙ্গে ঘুমোচ্ছিল শিশুটি। মাঝরাতে কেউ বা কারা তাকে তুলে নেয়। তদন্তে নামে পুলিস। একাধিক এলাকার CCTV ফুটেজ খতিয়ে দেখা হয়। তার পর যে গাড়িতে বাচ্চাটিকে তোলা হয়েছিল সেটির খোঁজে নামে পুলিস। তদন্ত গড়াতেই একের পর এক জট ছাড়ান তদন্তকারী অফিসাররা। প্রথমে সেই গাড়ির মালিকের খোঁজ শুরু হয়। পরে পুলিস জানতে পারে, আসল মালিক গাড়িটিকে অন্য একজনের কাছে বিক্রি করেছিলেন। একের পর এক সূত্র ধরে বাচ্চাটিকে ঝাড়খণ্ড থেকে উদ্ধার করে পুলিস। গ্রেফতার হয় এক ব্যক্তি। পাচারের উদ্দেশ্যেই বাচ্চাটিকে অপহরণ করা হয়েছিল বলে জানা যায়।

আরও পড়ুন-  কাঁধে মৃতদেহ, মাইল হেঁটে সৎকারের কাজে নিয়ে গেলেন মহিলা পুলিস

এমন একটি ঘটনার কথা জানা গিয়েছে। হয়তো জানা যায় না আরও অনেক বাচ্চা চুরির ঘটনা! অনেক সময় ফুটপাত থেকে আচমকাই নিখোঁজ হয়ে যায় শিশুরা। কখনও পুলিসের কাছে অভিযোগ জমা হয়। কখনও হয় না।মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রক যে Report প্রকাশ করেছিল তাতে রাজ্যবাসীর উদ্বেগ বেড়েছে আগেই। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani) এদিন লোকসভায় আরও একবার জানিয়েছেন, টানা তিন বছর শিশু নিখোঁজে দেশের মধ্যে শীর্ষে ছিল বাংলা। ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের নিরিখে তিনি রিপোর্ট তুলে ধরলেন আরও একবার। 

২০১৬ সালে ১৬, ৮৮১টি শিশু এই রাজ্য থেকে নিখোঁজ হয়েছে। ২০১৭ সালে সংখ্যাটা ছিল ১৯, ৬৭১। ২০১৮ সালে ১৬,০২৭টি শিশু রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে নিখোঁজ হয়েছে। এর আগে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (NCB) একই রিপোর্ট দিয়েছিল। ২০১৭ সালের ইউনেস্কোর (UNESCO) থেকে 'কন্যাশ্রী' প্রকল্পের জন্য প্রথম পুরস্কার ছিনিয়ে এনেছিল রাজ্য সরকার। কিন্তু সেই বছরই এমন লজ্জার রেকর্ডে নাম উঠেছিল বাংলার। 

.