'এটা ১৯৬২ সাল নয়, লাদাখে ঠিক সময়ে চিনের চোখে চোখ রেখে কথা বলেছি'

অমিত শাহ বলেন, এটুকু বলতে পারি ভারতের এক ইঞ্জি জমিতেও কেউ পা দিতে পারবে না

Updated By: Oct 20, 2020, 01:38 AM IST
 'এটা ১৯৬২ সাল নয়, লাদাখে ঠিক সময়ে চিনের চোখে চোখ রেখে কথা বলেছি'
ছবি-নিজস্ব

নিজস্ব প্রতিবেদন: প্রতিবেশী দেশের সঙ্গে নষ্ট সম্পর্ক ঠিক করার চেষ্টার মধ্যে দুর্বলতার কোনও প্রশ্ন নেই। কিন্তু যখনই পরিস্থিতি বেগতিক মনে হয়েছে তখনই চিনের চোখে চোখ রেখে কথা বলেছে ভারত। জি নিউজকে দেওয়া এক একান্ত সাক্ষাতকারে লাদাখ পরিস্থিতি নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন-'উত্তরপ্রদেশের ধর্ষণ নিয়ে গোটা দেশ ক্ষুব্ধ, শাহ কথা বলছেন বাংলায় রাষ্ট্রপতি শাসন নিয়ে!'

আমরা কি চিনকে বুঝতে খানিকটা ভুলই করে ফেলেছি! অমিত শাহ বলেন, কারও সঙ্গে সম্পর্ক ঠিক করার মধ্যে কোনও ভুল নেই। প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক ঠিক করাই উচিত। কিন্তু তা করতে গিয়ে আমারা তো আমাদের স্বার্থের ক্ষতি হতে দিতে পারি না! আমরা সম্পর্ক ঠিক করার চেষ্টা করেছি। যখনই মনে হয়েছে, দেশের সীমা অতিক্রম করার চেষ্টা হচ্ছে তখনই আমরা চিনের চোখে চোখ রেখে কথা বলেছি।

লাদাখ সমস্যা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা ১৯৬২ সাল নয়। সম্পর্ক ঠিক করার চেষ্টা আমরা পাকিস্তানে সঙ্গে করেছি, চিনের সঙ্গেও করেছি। করাই উচিত। কিন্তু যখন উপযুক্ত সম্মান দেওয়ার পরও আপনি যখন অন্যরকম ব্যবহার করবেন তখন আমাদের অবস্থানও অন্যরকম হবে। এই কাজটাই মোদী সরকার করে দেখিয়েছে। প্রসঙ্গত, সীমান্ত সমস্যা নিয়ে ১৯৬২ সালের চিনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে ভারত।

আরও পড়ুন-রাষ্ট্রপতি শাসন জারি হবে কিনা বলতে চাই না, তবে বাংলার পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক: শাহ

আমরা কি দেশের দুই সীমায় যুদ্ধের জন্য তৈরি? অমিত শাহ বলেন, আমার মনে হয় না এমন পরিস্থিতি আসবে। আলোচনা চলছে। আশাকরি কোনও রাস্তা বেরিয়ে আসবে। তবে এটুকু বলতে পারি ভারতের এক ইঞ্জি জমিতেও কেউ পা দিতে পারবে না। 

রাহুল গান্ধী বলেছিলেন, আমাদের সময় হলে পনেরো মিনিটেই এলএসি সমস্যার সমাধান করে ফেলতাম। এনিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, তা যদি হয় তাহলে তা ১৯৬২ সালেই তা করা যেত। তাহলে দেশের কয়েক হাজার হেক্টর জমি চলে যেত না।

.