৫০ পয়সাতেই বেআব্রু আপনার ব্যক্তিগত তথ্য

মেইল টুডে-কে দেওয়া এক সাক্ষাত্কারে সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছে, সরকারি ওয়েবসাইটে যে এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস) ব্যবহার হয়, তার সিকিউরিটি ক্ষমতা ভীষণ দুর্বল

Updated By: Feb 16, 2018, 10:50 AM IST
৫০ পয়সাতেই বেআব্রু আপনার ব্যক্তিগত তথ্য

নিজস্ব প্রতিবেদন: মাত্র ৫০ পয়সা দিলেই ফাঁস হয়ে যেতে পারে আপনার ব্যক্তিগত তথ্য ! ইন্ডিয়া টুডে-র একটি প্রতিবেদন অনুযায়ী, ভোটার কার্ডের তথ্য অনায়াসে চুরি করছে হ্যাকাররা। বেশ কিছু জায়গায় সেই তথ্য ৫০ পয়সা থেকে আড়াই টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে বলেও দাবি ওই সংবাদমাধ্যমের।

আরও পড়ুন- কাশ্মীরে মাটি হারাচ্ছে হিজবুল, সালাহউদ্দিনকে তাড়ানোর পরিকল্পনা লস্কর, জইশের

মেইল টুডে-কে দেওয়া এক সাক্ষাত্কারে সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছে, সরকারি ওয়েবসাইটে যে এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস) ব্যবহার হয়, তার সিকিউরিটি ক্ষমতা ভীষণ দুর্বল। সহজেই সে সব ওয়েবসাইট থেকে তথ্য চুরি করা যায়। সাইবার বিশেষজ্ঞদের আরও দাবি, সরকারি ওয়েবসাইট থেকে সাধারণত ভোটার কার্ডের নাম, ঠিকানা এবং পিতার নাম জানা যায়। কিন্তু ভোটার কার্ডে সংযুক্ত অন্যান্য তথ্যও সহজেই চুরি করে ফেলছে হ্যাকাররা।

আরও পড়ুন- সেনা, জঙ্গি গুলির লড়াইয়ে ফের উত্তপ্ত জম্মু কাশ্মীরের বারামুলা

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ভোটার তথ্য বেআইনি ভাবে বিক্রি হচ্ছে বাজারে। অনেকক্ষেত্রে বিপুল পরিমাণে সেই তথ্য তুলে দেওয়া হচ্ছে বিভিন্ন সংস্থাকে। সেখানে প্রতি ভোটার কার্ড ৫০ পয়সা থেকে কখনও কখনও আড়াই টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

আরও পড়ুন- কংগ্রেসের কৃপায় ত্রিপুরায় রাজত্ব চালাচ্ছে বামেরা, খোঁচা মোদীর

.