রূপানির মন্ত্রিসভায় ৬ ওবিসি মুখ এনে চমক বিজেপির

গুজরাটে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন বিজয় রূপানি। মন্ত্রিসভায় ৯ নতুন মুখ। সৌরাষ্ট্র থেকে মন্ত্রী করা হল ৭ জনকে 

Updated By: Dec 26, 2017, 04:00 PM IST
রূপানির মন্ত্রিসভায় ৬ ওবিসি মুখ এনে চমক বিজেপির

নিজস্ব প্রতিবেদন: গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয়বারের জন্য শপথ নিলেন বিজয় রূপানি। রাজ্যের উপ মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন নীতিন প্যাটেল। তাঁদের শপথবাক্য পাঠ করান রাজপাল ও পি কোহলি।

গুজরাট জয়ের পর একটা জল্পনা ছিল ‌যে দ্বিতীয় বারের জন্য আর মুখ্যমন্ত্রী করা হবে না রূপানিকে। বরং তাঁর জায়গায় আনা হতে পারে কোনও জনপ্রিয় ব্যক্তিত্বকে। এক্ষেত্রে নাম উঠে আসছিল স্মৃতি ইরানির। কিন্তু সেইসব জল্পনা উড়িয়ে ফের রূপানিকেই মুখ্যমন্ত্রী পদে বসালো বিজেপি। এদিন রূপানি ও নীতিন প্যাটেলের সঙ্গে শপথ নেন বিজেপির আরও ১৮ বিধায়ক।

রূপানি মন্ত্রিসভায় রয়েছেন ১১ পুরনো মন্ত্রী। বাকি ৯ জন নতুন মুখ। নতুন মন্ত্রীদের ৭ জন সৌরাষ্ট্রের। এই সৌরাষ্ট্রেই এবার বেশি আসন হারিয়েছে বিজেপিকে। ৬ মন্ত্রী রয়েছেন উত্তর গুজরাট থেকে। দক্ষিণ গুজরাট থেকে রয়েছেন ৫ মন্ত্রী এবং মধ্য গুজরাট থেকে ২ জনকে মন্ত্রী করা হয়েছে। মন্ত্রিসভায় ৬ মন্ত্রী রয়েছেন ওবিসির। ৫ জন প্রভাবশালী প্যাটেল সম্প্রদায়ের। প্রসঙ্গত এবার রাজ্যের ওবিসি-পাতিদাররাই বিজেপিকে বেশি বেগ দিয়েছে। বলা ভালো হার একেবারে কানের পাশ দিয়ে বেরিয়ে গিয়েছে বিজেপির।

গুজরাটে নতুন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন বিজেপির শীর্ষ নেতারা। খোদ প্রধানমন্ত্রী, অমিত শাহ ছাড়াও ওই অনুষ্ঠানে ছিলেন, রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ‌যোগী আদিত্যনাথ, ছত্তিসগঢ়ের মুখ্যমন্ত্রী রমণ সিং। ছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, নীতিন গড়করি, রাজনাথ সিং-রা।

উল্লেখ্য, এবার ভোটে জিতে গুজরাটে ষষ্ঠবারের জন্য ক্ষমতায় এসেছে বিজেপি। তবে বিজেপির চিন্তা বাড়িয়ে দিয়েছে কংগ্রেস। ১৮২ আসনের গুজরাট বিধানসভায় বিজেপি দখল করেছে ৯৯ আসন। গতবারের তুলনায় এবার ১৬টি আসন কম পেয়েছে বিজেপি। অন্যদিকে কংগ্রেস পেয়েছে ৮০টি আসন।

আরও পড়ুন-‘কেডি সিং দেননি’, কোথা থেকে টাকা পেলেন ম্যাথু? হন্যে হয়ে খুঁজছে সিবিআই

 

.