নয়া নাগরিকত্ব আইনের বিরোধিতা করে পদ্মশ্রী ফেরানোর সিদ্ধান্ত সাহিত্যিক মুজতাবা হুসেনের

সাহিত্যিক মুজতাবা হুসেন বলেছেন, দেশে অস্থিরতা আর ভয় জাঁকিয়ে বসছে। বহু যন্ত্রণা, বহু কষ্ট সহ্য করে আমরা যে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলাম, তা আজ যেভাবে ধ্বংস করা হচ্ছে, তা নিন্দনীয়

Updated By: Dec 18, 2019, 06:57 PM IST
নয়া নাগরিকত্ব আইনের বিরোধিতা করে পদ্মশ্রী ফেরানোর সিদ্ধান্ত সাহিত্যিক মুজতাবা হুসেনের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করে এবার পদ্মশ্রী পুরস্কার ফেরানোর সিদ্ধান্ত নিলেন উর্দু সাহিত্যিক মুজতাবা হুসেন। ২০০৭ সালে ব্যাঙ্গাত্মক সাহিত্যে তাঁর অবদানের জন্য পদ্মশ্রী পান মুজতাবা।

সাহিত্যিক মুজতাবা হুসেন বলেছেন, দেশে অস্থিরতা আর ভয় জাঁকিয়ে বসছে। বহু যন্ত্রণা, বহু কষ্ট সহ্য করে আমরা যে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলাম, তা আজ যেভাবে ধ্বংস করা হচ্ছে, তা নিন্দনীয়। এই পরিস্থিতিতে সরকারি কোনও পুরস্কার নিজের কাছে রাখতে চাই না। মজুতাবা হুসেন সাহিত্য জগতে পরিচিত একটা নাম। তাঁকে উর্দু সাহিত্যের মার্ক টুইন বলেও অভিহিত করা হয়। পররাষ্ট্রনীতির সমালোচনা করে লেখা তাঁর জনপ্রিয় বইগুলোর মধ্যে রয়েছে, আমেরিকা ঘাস কাট রাহা হ্যায়, জাপান চলোর মতো লেখা।

আরও পড়ুন- আমরা কেউ নিরাপদ নই, নাগরিকত্ব আইনের বিরোধিতায় সৌরভ-কন্যা সানা

নয়া নাগরিকত্ব আইনে বলা হয়েছে, অমুসলিম শরণার্থী (হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান) পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে এলে তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে। যেখানে মুসলিম শরণার্থীদের উল্লেখ নেই। এ নিয়ে তীব্র বিরোধিতা করে কংগ্রেস, তৃণমূল-সহ অন্যান্য বিরোধীরা। অনেক রাজ্য হুঁশিয়ারি দেয়, তাদের রাজ্য সিএএ কার্যকর করবে না। পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিবাদে রাস্তায় নেমেছেন। সিএএ, এনআরসি পশ্চিমবঙ্গে করতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি তাঁর।

.