ফের প্রাণভিক্ষার আবেদনে সুযোগ ধর্ষকদের, পাটিয়ালা হাউস কোর্টের নির্দেশে মুষড়ে পড়লেন নির্ভয়ার মা

এই রায় শোনার পর বিচারক সতীশ অরোরা সামনেই কান্নায় ভেঙে পড়েন নির্ভয়ার মা আশাদেবী। তিনি জানান, দোষীদের অধিকার নিয়ে সব জায়গায় আমরা কথা বলছি। কিন্তু আমাদের অধিকার নিয়ে কে ভাববে? 

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Dec 18, 2019, 06:45 PM IST
ফের প্রাণভিক্ষার আবেদনে সুযোগ ধর্ষকদের, পাটিয়ালা হাউস কোর্টের নির্দেশে মুষড়ে পড়লেন নির্ভয়ার মা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নির্ভয়াকাণ্ডে দোষীসাব্যস্ত অক্ষয় সিংয়ের মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনার আবেদন বুধবার খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। তবে, দিল্লির পাটিয়ালা হাউস কোর্ট দোষীদের প্রাণভিক্ষা খতিয়ে দেখতে তিহাড় জেলকে নোটিস জারি করল।  অর্থাত্, দোষীরা আরও একবার প্রাণভিক্ষার আবেদন জানাতে পারবে। পরবর্তী শুনানি হবে আগামী ৭ জানুয়ারি।

এই রায় শোনার পর বিচারক সতীশ অরোরা সামনেই কান্নায় ভেঙে পড়েন নির্ভয়ার মা আশাদেবী। তিনি জানান, দোষীদের মানবাধিকার নিয়ে সব জায়গায় আমরা কথা বলছি। কিন্তু আমাদের মানবাধিকার নিয়ে কে ভাববে? তাঁকে সান্ত্বনা দিয়ে বিচারক সতীশ অরোরা বলেন, “আপনার মনের কথা বুঝতে পারছি। কিন্তু আইনের বাধ্যবাধকতা রয়েছে।”

এ দিন পাটিয়ালা হাউস কোর্টে দোষীদের বিরুদ্ধে দ্রুত ‘মৃত্যুদণ্ড পরোয়ানা’ (ডেথ ওয়ারেন্ট) আবেদন জানান নির্ভয়ার মা-বাবা। সরকারি আইনজীবী বলেন, প্রাণভিক্ষার আবেদন জানানোর পরেও মৃত্যুদণ্ড পরোয়ানা জারি করা যেতে পারে। এ দিন উপস্থিত ছিলেন ‘ন্যায়মিত্র’ (অ্যামিকাস কিউরি) বীরেন্দ্র গ্রোভার। তিনি জানান, মৃত্যুদণ্ড পরোয়ানা জারি করার আগে আইনের সব দিক ব্যবহারের সুযোগ পাওয়া উচিত দোষীদের।

আরও পড়ুন- মৃত্যুদণ্ড দিয়ে অপরাধ শেষ করা যাবে না, সুপ্রিম কোর্টে সওয়াল নির্ভয়াকাণ্ডে দোষীর আইনজীবীর

উল্লেখ্য, গত অক্টোবরে রাষ্ট্রপতির কাছে দোষীদের প্রাণভিক্ষার আবেদন জানান তিহাড় জেল কর্তৃপক্ষ। বীরেন্দ্র গ্রোভারের মতে, নতুন করে দোষীদের প্রাণভিক্ষার আবেদন জানানোর সুযোগ দেওয়া উচিত। এরপরই তিহাড় জেল কর্তৃপক্ষকে নোটিস দেন বিচারক সতীশ অরোরা।

.